Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

উৎপাদনে সাফল্য এলেও রফতানি ও প্রক্রিয়াজাতকরণে পিছিয়ে আছে বাংলাদেশ - সিলেটে কৃষিমন্ত্রী

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০২২, ৯:১১ পিএম

কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক এমপি বলেছেন, সিলেট অঞ্চলের অধিকাংশ জমি এখনো অনাবাদী অবস্থায় রয়েছে। অথচ দেশের অন্য জায়গায় যেসব ফসল উৎপাদন হয় না, তা সিলেটে সম্ভব।

দি সিলেট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি’র উদ্যোগে আজ মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) আয়োজিত ‘সিলেট থেকে কৃষিজাত পণ্য রপ্তানি ও বিনিয়োগ বিষয়ক’ মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন কৃষিমন্ত্রী। দি সিলেট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি তাহমিন আহমদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সিলেট-১ আসনের সংসদ সদস্য ও পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে এ মোমেন, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী এমপি, এফবিসিসিআই’র ভারপ্রাপ্ত সভাপতি এম এ মোমেন, সিলেট-২ আসনের সংসদ সদস্য হাবিবুর রহমান, সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী ও শামীমা শাহরিয়ার এমপি।

মতবিনিময় সভায় কৃষিমন্ত্রী আরও বলেন, সিলেটের অনাবাদি জমিকে কাজে লাগানোর আহবান জানান তিনি। ইউরোপের বাজারে এ অঞ্চলের সতেজ শাকসবজি ও ফলমূল এবং প্রক্রিয়াজাত কৃষিপণ্যের রফতানি দ্রুত শুরু করা হবে বলেও কথা দেন মন্ত্রী ড. আব্দুর রাজ্জাক।

আজ বিকেল থেকে রাত ৮টা পর্যন্ত নগরীর আরমবাগস্থ আমানুল্লাহ কনভেনশন হলে অনুষ্ঠিত এ মতবিনিময় সভায় কৃষিমন্ত্রী আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষিখাতকে সর্বোচ্চ গুরুত্ব দেন। দেশের কৃষকরা যাতে লাভবান হন, সে বিষয়ে আন্তরিক তিনি। দেশে কৃষি উৎপাদনের অভাবনীয় সাফল্যের কথা তুলে ধরে মন্ত্রী বলেন, উৎপাদনে সাফল্য এলেও রফতানি ও প্রক্রিয়াজাতকরণে পিছিয়ে আছে বাংলাদেশ। সিলেট থেকে সরাসরি কৃষিজাত পণ্য রপ্তানির ক্ষেত্রে ওয়্যারহাউজ ও ল্যাব স্থাপনের দাবির বিষয়টি অত্যন্ত যৌক্তিক হিসেবে অভিহিত করে বিষয়টি দ্রুত বাস্তবায়নের প্রতিশ্রুতি দেন কৃষিমন্ত্রী।

কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক জানান, সিলেট বিভাগের কৃষির উন্নয়নে সম্প্রতি ২২৬ কোটি টাকার প্রকল্প গ্রহণ করা হয়েছে। উন্নত প্রযুক্তি ব্যবহার করে কৃষির যথাযথ যান্ত্রিকায়ন ও বাণিজ্যিকীকরণ এবং ধান উৎপাদনসহ সার্বিক কৃষি উৎপাদন ব্যবস্থাকে আধুনিক করতে হবে বলে উল্লেখ করেন তিনি। এজন্য সিলেটে বিস্তৃত সমীক্ষার মাধ্যমে বিভিন্ন প্রকল্প ও কর্মসূচি বাস্তবায়ন করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিলেট


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ