Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

৯০ মিলিয়নেরও বেশি ভিডিও সরিয়েছে টিকটক

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ ফেব্রুয়ারি, ২০২২, ৯:১০ পিএম

বিশ্বের শীর্ষস্থানীয় শর্ট ভিডিও প্ল্যাটফর্ম টিকটক, তাদের কমিউনিটি গাইডলাইনস অনুসারে প্ল্যাটফর্মটিকে আরও উন্নত করতে সম্প্রতি কমিউনিটি গাইডলাইনস সমূহ আপডেট করেছে। সম্প্রতি প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, ২০২১ সালের তৃতীয় প্রান্তিকে বিশ্বব্যাপী ৯১ মিলিয়নেরও বেশি ভিডিও মুছে ফেলা হয়েছে- যা আপলোড করা সমস্ত ভিডিওর প্রায় ১ শতাংশ। ৭৩ দশমিক ৯ শতাংশ হয়রানি এবং ৭২ দশমিক ৪ শতাংশ প্রতিহিংসামূলক ভিডিও সক্রিয়ভাবে সরানো হয়েছে। এই ভিডিওগুলিকে কেউ রিপোর্ট করার পূর্বেই সরিয়ে ফেলা হয়েছে।

এক্ষেত্রে একটি ভিডিওকে কেউ রিপোর্ট করার পূর্বেই চিহ্নিত করার পাশাপাশি সরিয়ে ফেলা হয় সক্রিয় অপসারণ পদ্ধতিতে। টিকটক প্ল্যাটফর্মে পোস্ট করার ২৪ ঘন্টার মধ্যেও কিছু ভিডিওটি সরিয়ে ফেলা হয়। সম্প্রতি প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী মার্কিন যুক্তরাষ্ট্রে প্রায় ১৪ মিলিয়ন ভিডিও এবং রাশিয়াতে প্রায় ৭ মিলিয়ন ভিডিও সরিয়ে ফেলা হয়েছে।

শুধু তাই নয়, মিলিয়ন মিলিয়ন স্প্যাম অ্যাকাউন্টের সাথে জাল সম্পৃক্ততা রোধ করার জন্য কঠোর পদক্ষেপের অংশ হিসাবে টিকটক প্ল্যাটফর্ম থেকে বিলিয়ন ফেইক লাইক, ফলোয়ার এবং ফলো রিকুইয়েস্ট স্থায়ীভাবে সরিয়ে দেওয়া হয়েছে।

তৃতীয় প্রান্তিকে কোভিড-১৯ সম্বলিত ৪৬ হাজারেরও বেশি ভুল তথ্যের ভিডিও সহ মোট ৮২ দশমিক ৮৬ শতাংশ ভিডিও সক্রিয়ভাবে প্ল্যাটফর্ম থেকে সরানো হয়েছে। টিকটক তাদের সিস্টেমকে প্রতিনিয়ত প্রসারিত করে চলেছে যা আপলোডের সময় নির্দিষ্ট কিছু ক্যাটাগরিকে সনাক্ত করে অপসারণ করে দেয়। যার মধ্যে নগ্নতা এবং যৌন কার্যকলাপ, শিশু নিরাপত্তা এবং অবৈধ কার্যকলাপ এবং নিয়ন্ত্রিত পণ্য অন্যতম।

এর ফলস্বরূপ, স্বয়ংক্রিয়ভাবে অপসারণের পরিমাণ বৃদ্ধি পেয়েছে, যা টিকটক-এর সামগ্রিক নিরাপত্তাকে উন্নত করছে এবং ঘৃণাত্মক বক্তব্য, প্রতিহিংসা মূলক কনটেন্ট, হয়রানি এবং ভুল তথ্যের মতো প্রাসঙ্গিক বা সূ² বিষয়বস্তু পর্যালোচনায় আরও বেশি সময় ফোকাস করতে সক্ষম করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ