Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

চট্টগ্রাম বোর্ডে পাসের হার ৮৯.৩৯

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০২২, ১২:৩৭ পিএম

২০২১ সালের উচ্চ মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষায় চট্টগ্রাম শিক্ষাবোর্ডে পাসের হার ৮৯.৩৯ শতাংশ। রোববার দুপুরে চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ণ চন্দ্র নাথ এ ফলাফল ঘোষণা করেন।
করোনা পরিস্থিতির কারণে গত বছর অটোপাস থাকায় শতভাগ পাস ছিল।
এবার মোট জিপিএ-৫ পেয়েছেন ১৩ হাজার ৭২০ জন শিক্ষার্থী। গত বছর জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা ছিল ১২ হাজার ১৪৩ জন। চট্টগ্রাম শিক্ষাবোর্ডে এবার অংশ নেয় এক লাখেরও বেশি পরীক্ষার্থী। এর মধ্যে পাস করেছে ৮৯ হাজার ৬২ জন। উত্তীর্ণ পরীক্ষার্থীদের মধ্যে মোট ১৩ হাজার ৭২০ জন পরীক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। যা গতবারের তুলনায় বেশি।
এদিকে, পরীক্ষায় অংশ নেওয়া ১১২টি কেন্দ্রে ২৬৭টি প্রতিষ্ঠানের মোট ১ লাখ ১ হাজার ২৫১ জন পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ৩৬ হাজার ৯২৯ জন এবং ছাত্রী ৩৭ হাজার ৯৪৫ জন। এরমধ্যে পরীক্ষায় অংশ নেয় ৯৯ হাজার ৬২৮ জন। ছাত্রের চেয়ে ছাত্রী পরীক্ষার্থীর সংখ্যা ছিল বেশি। ছাত্রী পাসের হারও বেশি এই শিক্ষা বোর্ডে।

তবে সে তুলনায় এইচএসসি পরীক্ষায় বিজ্ঞান বিভাগে পরীক্ষার্থীর সংখ্যা কম ছিল। বিজ্ঞান বিভাগ থেকে অংশ নেয় ২০ হাজার ৩৬০ জন। পাসের হার ৯২.২০ শতাংশ। মানবিক বিভাগের পরীক্ষার্থীর সংখ্যা গতবারের চেয়ে তুলনামূলক বেড়েছে এবং ব্যবসায় শিক্ষা বিভাগে কমেছে। মানবিক বিভাগ থেকে অংশ নেওয়া ৪৪ হাজার ১৪৪ জন। পাসের ৮৮.৭৬ শতাংশ। ব্যবসায় শিক্ষা বিভাগে এবার অংশ নেয় ৩৬ হাজার ৫৮৯ জন এবং পাসের হার ছিল ৮৮.৫৮ শতাংশ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এইচএসসির ফল

১৩ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ