Inqilab Logo

বুধবার, ১২ জুন ২০২৪, ২৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৫ যিলহজ ১৪৪৫ হিজরী

চোখ দেখেই বুঝা যাবে কোলেস্টেরল বেড়েছে কি না

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১২ ফেব্রুয়ারি, ২০২২, ১১:১১ পিএম

কোলেস্টেরল বেড়ে যাওয়ার সমস্যায় অনেকেই ভোগেন। এই রোগে রক্ত প্রবাহে অতিরিক্ত কোলেস্টেরল দেখা যায়। এই বাড়তি কোলেস্টেরল রক্ত প্রবাহের স্বাভাবিক চলাচলে বাঁধা দেয়। উচ্চ কোলেস্টেরলের কারণে হৃদযন্ত্র বিকল হয়েও যেতে পারে। এ সমস্যাটি হাইপার কোলেস্টেরোলেমিয়া লিপিড ডিসঅর্ডার বা হাইপার লিপিডেমিয়া নামেও পরিচিত।

উচ্চ কোলেস্টেরলের সাধারণ উপসর্গ গুলো কী কী? কোলেস্টেরল বেড়ে গেলে শরীরে এর বিভিন্ন ধরনের লক্ষণ প্রকাশ পায়। যেমন- বমি বমি ভাব, শরীর অসাড় হয়ে যাওয়া, ক্লান্তি, উচ্চ রক্তচাপ, শ্বাসকষ্ট, বুকে ব্যথা ইত্যাদি

তবে অনেকেই হয়তো জানেন না যে, উচ্চ কোলেস্টেরল থাকলে চোখে কিছু উপসর্গ দেখা দেয়। এক্ষেত্রে চোখে বিভিন্ন ধরনের পরিবর্তন হয় যেমন- চোখের পাতার উপরের পৃষ্ঠে সাদা বা হলুদ রঙের হালকা দাগ বা পিণ্ডের মতো দেখা যায়।

এ ছাড়াও কোলেস্টেরলের আরও একটি উপসর্গ চোখের মণির চারপাশে সাদা গোল গোল দাগ। যাকে চিকিৎসকরা বলেন কর্নিয়াল আর্কাস।

আপনার বয়স যদি ৫০ বছরের কম হয় ও আপনি এ সমস্যায় ভোগেন তাহলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন। হতে পারে আপনি হাইপার কোলেস্টেরোলেমিয়ায় আক্রান্ত।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন