Inqilab Logo

বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইউক্রেন ইস্যুতে গুজব ছড়াচ্ছে পশ্চিমারা : রাশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ ফেব্রুয়ারি, ২০২২, ১০:২৬ এএম

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের অভিযোগ, পশ্চিমা দেশগুলো মিডিয়ার সহায়তায় ইউক্রেনে রাশিয়ার হামলার পরিকল্পনা নিয়ে মিথ্যা তথ্য ছড়াচ্ছে।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে এই অভিযোগ করা হয়। এতে আরও বলা হয়, পশ্চিমা দেশগুলো এর মাধ্যমে নিজেদের আক্রমণাত্মক কর্মকাণ্ড থেকে বিশ্ববাসীর মনোযোগ ভিন্ন খাতে সরিয়ে নেওয়ার চেষ্টা করছে।
এদিকে, ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ পরিস্থিতি চরমে পৌঁছেছে দাবি করে, মার্কিন নাগরিকদের আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যে ইউক্রেন ছাড়ার নির্দেশ দিয়েছে আমেরিকা।
প্রেসিডেন্ট বাইডেনের জাতীয় নিরাপত্তা বিষয়ক জেইক সুলিভান কর্মকর্তা সতর্কতা উচ্চারণ করে বলেছেন, যেকোনও ইউক্রেনে হামলা চালাতে পারে রাশিয়া। সুতরাং অবিলম্বে মার্কিন নাগরিকদের উচিত সেদেশ ত্যাগ করা।
তিনি বলেন, “এই মুহূর্তে পরিস্থিতি এমন পর্যায়ে এসেছে যে, রাশিয়া ঠিক কখন হামলা চালাতে যাচ্ছে আমরা শুধু সেই দিনক্ষণ কিংবা ঘণ্টার কথা সুনির্দিষ্টভাবে উল্লেখ করতে পারছি না। তবে যেকোনও সময় এই হামলার সম্ভাবনা খুব বেশি।”
“তাই আমাদের নাগরিকদের উচিত আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যে ইউক্রেন ত্যাগ করা। এক্ষেত্রে পরিবহনসহ যেকোনও সহযোগিতার জন্য তারা সেখানে অবস্থিত মার্কিন দূতাবাসে যোগাযোগ করতে পারে,” বলেন জেইক সুলিভান।
এদিকে, পরিস্থিতি বিবেচনায় মার্কিন যুক্তরাষ্ট্রের পর আরও ছয় দেশ নিজ নাগরিকদের ইউক্রেন ছাড়ার নির্দেশ দিয়েছে। এগুলো হল- যুক্তরাজ্য, লাটভিয়া, নরওয়ে, ইসরায়েল, জাপান ও এস্তোনিয়া। যত দ্রুত সম্ভব তাদেরকে ইউক্রেন ছাড়তে বলা হয়েছে।
পশ্চিমা দেশগুলোর সঙ্গে রাশিয়ার উত্তেজনা দেখা দেওয়ার মধ্যেই পোল্যান্ডে নতুন করে তিন হাজার সেনা পাঠানোর ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র।
শুক্রবার নাম প্রকাশে অনিচ্ছুক যুক্তরাষ্ট্রের চার কর্মকর্তাকে উদ্ধৃতি দিয়ে রয়টার্স জানায়, নর্থ ক্যারোলিনায় অবস্থিত ফোর্ট ব্রাগ সামরিক ঘাঁটি থেকে ৮২ এয়ারবোন ডিভিশনের সেনাদের পোল্যান্ডে পাঠানো হচ্ছে। সব ঠিক থাকলে আগামী সপ্তাহের মধ্যেই তাদের পোল্যান্ডে মোতায়েন করা হবে।
মার্কিন কর্মকর্তারা জানান, মূলত ন্যাটো সেনাদের সাহায্য করতেই তাদের সেখানে পাঠানো হচ্ছে।
এছাড়া কূটনৈতিক প্রচেষ্টার অংশ হিসেবে শনিবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে আলোচনায় বসার কথা রয়েছে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরনের। সূত্র: আল-জাজিরা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ