Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নিউজিল্যান্ডে টিকাকরণবিরোধীদের সঙ্গে পুলিশের ব্যাপক সংঘর্ষ, ৫০ জনের বেশি গ্রেফতার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১০ ফেব্রুয়ারি, ২০২২, ২:৫৪ পিএম

কানাডার টিকাবিরোধী আন্দোলনের রেশ এবার নিউজিল্যান্ডেও পৌঁছেছে। দেশটির পার্লামেন্টের সামনে টিকাকরণ আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষে ৫০ জনেরও বেশি আন্দোলনকারীকে গ্রেপ্তার করা হয়েছে। আজ বৃহস্পতিবার (১০ ফেব্রুয়ারি) বিবিসির প্রতিবেদন থেকে এই তথ্য পাওয়া যায়।
গত মঙ্গলবার এই আন্দোলন শুরু হয়। ২৪ ঘণ্টারও বেশি হয়ে গিয়েছে, বহু গাড়ি একই জায়গায় আটকে রয়েছে। ফলে স্বাভাবিক জনজীবন অনেকটাই ব্যাহত হয়েছে। দেশের প্রশাসন এবার সতর্ক। নিউজিল্যান্ডে স্বাস্থ্য, আইন, শিক্ষা, প্রতিরক্ষা-সহ একাধিক ক্ষেত্রে টিকাকরণ বাধ্যতামূলক। পাশাপাশি রেস্তোরাঁ, ক্রীড়াক্ষেত্র কিংবা ধর্মীয় সভা ও প্রতিষ্ঠানেও টিকাকরণের প্রমাণপত্র ছাড়া প্রবেশ নিষেধ। কিন্তু অনেকেই টিকা নিতে অস্বীকার করেছেন। আর তা থেকেই এই আন্দোলনের সূত্রপাত।
উপপ্রধানমন্ত্রী গ্র্যান্ট রবার্টসন জানিয়েছেন, পুলিশকে প্রয়োজনীয় পদক্ষেপের নির্দেশও দিয়েছেন তিনি। ‘রেডিও নিউজিল্যান্ড’-এ তাকে নির্দেশনা দিতে শোনা গিয়েছে।
যদিও আন্দোলনকারীদের দাবি, তাঁদের আন্দোলন শান্তিপূর্ণই রয়েছে। বরং পুলিশই তাঁদের সঙ্গে খারাপ আচরণ করছে। তবে স্থানীয় বাসিন্দাদের বক্তব্য সরকারি মতকেই মান্যতা দিচ্ছে। রাস্তায় মাস্ক পরার জন্য আন্দোলনকারীরা বহু নাগরিককে নিগ্রহ করছেন, এমনটাই জানাচ্ছেন তাঁরা।
উল্লেখ্য, একই দৃশ্য রয়েছে কানাডাতেও। করোনার টিকাকরণ বাধ্যতামূলক করার সিদ্ধান্ত বাতিল করা হোক। তুলে নেওয়া হোক সব নিষেধাজ্ঞা। এই দাবিতে আন্দোলনে উত্তাল সেদেশও। আন্দোলনের ভরকেন্দ্র থেকে মাত্র ৪ কিলোমিটার দূরে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর বাসস্থান রিডিউ কটেজ। তাই তাঁকো গোপন আস্তানায় সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। সব মিলিয়ে পরিস্থিতি যথেষ্ট উত্তপ্ত সেখানেও। সূত্র : বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ