Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রজননে উৎসাহ দিতে গায়ক ভাড়া!

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১০ ফেব্রুয়ারি, ২০২২, ১১:৩০ এএম

রীতিমতো গায়ক ভাড়া করে এনে লাইভ গান শোনানো হচ্ছে বানরদের। প্রজননে উৎসাহ দিতে এমনই অভিনব উদ্যোগ নিলেন ইংল্যান্ডের দ্য ট্রেনথাম মাঙ্কি ফরেস্ট কর্তৃপক্ষ।

ওই সংরক্ষণ কেন্দ্রের কর্মীরা জানিয়েছেন, সেখানে বারবারি ম্যাকাকু নামে বিশেষ প্রজাতির বানরের বাসস্থান। মূলত উত্তর আফ্রিকা এবং জিব্রাল্টারে এদের দেখতে পাওয়া যায়। কিন্তু বিপুল পরিমাণে গাছ কাটা এবং চোরাচালানকারীদের জন্য বানরের সংখ্যা কমে গিয়েছে।

এখন বানরদের প্রজননের মরসুম। গান শুনিয়ে তাই বানরদের মন ভাল করার চেষ্টা করা হচ্ছে বলে জানিয়েছে বনবিভাগ। একই সঙ্গে পুরুষ এবং স্ত্রী বানরদের প্রজননে উৎসাহ দেওয়া হচ্ছে। আমেরিকার বিখ্যাত গায়ক গ্র্যামিজয়ী মার্ভিন গায়ের গান শোনানো হচ্ছে বানরদের।

সংরক্ষণ কেন্দ্রের প্রধান ম্যাট লাভ বলেন, “এই উদ্যোগ নিয়েছি বানরদের জন্মহার বৃদ্ধির জন্য। এই প্রজাতির বাঁদররা বিপন্ন। এটা প্রজননের মরসুম। তাই উদ্যোগটা কাজে লেগে যায় কি না তা নিয়ে একটা পরীক্ষানিরীক্ষাও চলছে।” সূত্র: ইউকে মেট্রো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাজ্য


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ