Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

এ বছর ৫ হাজার কোটি ডলারের ব্যবসা করবে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০১ এএম

কোভিড-১৯ এর টিকা বিক্রি করে গত বছর দ্বিগুণ মুনাফা করেছে যুক্তরাষ্ট্রের ফার্মাসিউটিক্যাল কোম্পানি ফাইজার। এ বছর ৫৪০০ কোটি ডলারের করোনাভাইরাসের টিকা ও এন্টিভাইরাল পিল বিক্রি করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে তারা।

মঙ্গলবার প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা আলবার্ট বোরলা বলেছেন, প্রত্যাশা ছাড়িয়ে যেতে পারে কোভিড-১৯ এন্টিভাইরাল প্যাক্সলোভিডের চূড়ান্ত বিক্রিও। তবে ওয়াল স্ট্রিট যে পরিমাণ এর আগে পূর্বাভাস দিয়েছিল এ সংখ্যা তার চেয়ে কিছুটা, অর্থাৎ শতকরা প্রায় ৩ ভাগ কম। সংবাদ সম্মেলনে আলবার্ট বোরলা বলেছেন, এ বছর তারা এই মুহূর্তে ১২ কোটি টিকা তৈরির কাজ করছে। যুক্তরাষ্ট্রে প্রতি কোর্স প্যাক্সলোভিড ৫৩০ ডলারে বিক্রি করছে ফাইজার। এমন দুই কোটি কোর্স বিক্রি করবে তারা। বড় অর্ডারের কারণে এটা হলো তাদের স্পেশাল দাম।

তিনি বলেছেন, মার্ক এন্ড কো’র টিকিৎসা পদ্ধতি মননুপিরাভিরের দামের সঙ্গে তুলনা করে প্যাক্সলোভিডের দাম উচ্চ আয়ের দেশগুলোতে কম-বেশি হতে পারে। এরই মধ্যে প্রতি কোর্স প্রায় ৭০০ ডলারে কিনেছে যুক্তরাষ্ট্র সরকার। প্যাক্সলোভিড বিক্রির জন্য ফাইজার এরই মধ্যে সক্রিয় আলোচনা চালিয়ে যাচ্ছে বিশ্বের কমপক্ষে ১০০ দেশের সঙ্গে। তাদের আছে এই ওষুধটির ১২ কোটি কোর্স উৎপাদনের সক্ষমতা।

ফাইজারের আয় ও মুনাফার সবশেষ এ হিসাবে দেখা যাচ্ছে, করোনাভাইরাস কীভাবে কোম্পানিটিকে আমূল বদলে দিয়েছে। এক বছর আগে ফাইজার পূর্বাভাস দিয়েছিল, ২০২১ সালে ১ হাজার ৫০০ কোটি ডলারের টিকা বিক্রি করবে তারা। কিন্তু বছর শেষে দেখা গেছে, পূর্বাভাসের চেয়ে দ্বিগুণ টিকা বিক্রি করেছে তারা। এবার ২০২২ সালে কোভিড টিকা বিক্রি করে ৩ হাজার ২০০ কোটি ডলার এবং প্যাক্সোলোভিড বিক্রি থেকে ২ হাজার ২০০ কোটি ডলার আয়ের আশা করছে ফাইজার।

জার্মানির জৈবপ্রযুক্তি কোম্পানি বায়োএনটেকের সঙ্গে যৌথভাবে করোনার টিকা উদ্ভাবন করেছে ফাইজার। প্রাণঘাতী করোনাভাইরাসের প্রথম অনুমোদন পাওয়া টিকা ছিল এটি। সদ্য সমাপ্ত ২০২১ সালের তুলনায় এ বছর তাদের আয় কম হবে। তবে কোভিডের মুখে খাওয়ার বড়ি পাক্সোলোভিড বিক্রি করে আয় বাড়বে বলে আশা করা হচ্ছে। সূত্র : ফ্রান্স২৪।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ