Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

তাঁর শূন্যতা অনুভব করি

অধ্যক্ষ মাওলানা শাব্বীর আহমদ মোমতাজী | প্রকাশের সময় : ৬ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৮ এএম

আজ মরহুম মগফুর মাওলানা এম এ মান্নান (রহ.)-এর ১৬তম ওফাত বার্ষিকী। এ দিনকে কেন্দ্র করে প্রতি বছরই মরহুম হুজুরের কিছু নিঃস্বার্থ অবদান, কর্ম, স্মৃতি, কথা, ঘটনা ও অলৌকিকতার বিষয়ে লেখার চেষ্টা করি। এবারও তার ব্যতিক্রম নয়। যেই মানুষটি জীবনের শুরু থেকে শেষ নিঃশ্বাস অবধি মাদরাসা শিক্ষা, আলেম-ওলামা, হক্কানী পীর-মাশায়েখ, দরবার-খানকাসহ সমগ্র দেশবাসীর কল্যাণে আত্মনিয়োগ করে গেছেন, তাঁর কথা ও কর্মকে অস্বীকার করলে কেবল তাঁর সাথেই নয় বরং ক্ষুদ্রাতিক্ষুদ্র থেকে বৃহত্তর পরিসরে রূপান্তরিত হওয়া দ্বীনি মারকাজসমূহের মাধ্যমে দেশ আজ যে সুফল ভোগ করছে, এ সকল কিছুর সাথে বেঈমানী করা হবে। মাওলানা এম এ মান্নান (রহ.) ছিলেন বহু প্রতিভার অধিকারী একজন বড় মাপের আলেম, ইবাদত-বন্দেগীর দিক থেকে তিনি ছিলেন একজন মস্তবড় আবেদ। রাজনৈতিকভাবে চিন্তা করলে তিনি ছিলেন উচ্চ পর্যায়ের একজন রাজনৈতিক ব্যক্তিত্ব। সামাজিকভাবে দেখলে মনে হয়, তিনি ছিলেন একজন সমাজ সচেতন নেতা। তাঁর আচার-আচরণ, আতিথেয়তা ছিল সম্পূর্ণ সুন্নতে রাসূল (সা.) ভরপুর।

বহু প্রতিভার অধিকারী ক্ষণজন্মা এম এ মান্নান (রহ.) ইন্তেকাল করলেও আমাদের কাছে চিরজীবন বেঁচে থাকবেন, তাঁর স্মৃতিবিজড়িত দিনগুলো অম্লান থাকবে শতাব্দীর পর শতাব্দী। বুদ্ধিমত্তার দিক থেকে তিনি ছিলেন সময়ের সেরা বুদ্ধিজীবী। তাঁর তিক্ষè মেধা আর অদম্য চিন্তার কারণেই তিনি দেশের বেসরকারি শিক্ষক-কর্মচারীদের কাছে অমর হয়ে আছেন। আজ তিনি নেই, নেই শিক্ষকদের মধ্যে ঐক্য। তাঁর মতো শিক্ষক নেতা বেঁচে থাকলে হয়তো শিক্ষকরা আজ দাবি আদায়ের লক্ষ্যে অনশন, মানববন্ধন আর রাজপথে আন্দোলনে নামার কথা ভুলেই যেত, এসব ছাড়াই আদায় হতো সব দাবি, পূর্ণ হতো সকলের মনবাঞ্চনা। এখনো মাওলানা এম এ মান্নান (রহ.) এর মতো একজন মহান শিক্ষক নেতার প্রয়োজনীয়তা অনুভব করছে সমগ্র শিক্ষক জাতি।

মাওলানা এম এ মান্নান (রহ.) ছিলেন আলিয়া নেছাবে শিক্ষিত একজন আলেম, সাধারণ শিক্ষায় শিক্ষিত না হয়েও তিনি মন্ত্রণালয় পরিচালনার ক্ষেত্রে ফাইলে ইংরেজিতে নোট লিখতেন। কারো জন্য কোনো সুপারিশ করলে তাও তিনি ইংরেজিতে লিখতেন। সুন্দর বাংলা লেখা ও পড়ায় ছিলেন একজন পণ্ডিত। আল্লাহপ্রেমিকদের বড় একটা গুণ হলো, সকলের সাথে সৎ ব্যবহার করা। সেই গুণে শতভাগ গুণান্নিত ছিলেন তিনি। শুধু দেশেই নয় বরং সারা বিশ্বের মুসলিম জ্ঞানী-গুণী, দার্শনিক, রাজনৈতিক ব্যক্তিদের সাথে ছিল তাঁর বন্ধুত্ব। আমার সৌভাগ্য হয়েছে মরহুম হুজুরের সাথে আন্তর্জাতিক পর্যায়ে বেশ কয়েকটি সভা-সেমিনারে যোগ দেয়ার। সে সময়ে লক্ষ করেছি, বিভিন্ন দেশের উচ্চ পর্যায়ের ব্যক্তিদের সাথে তাঁর সুমধুর সম্পর্ক। মনে হয়েছিল, মাওলানা এম এ মান্নান (রহ.) তাঁদের বহু দিনের আপন জন। লক্ষ করেছি, হুজুরও তাঁদেরকে বুকে জড়িয়ে নিয়েছেন আপন বন্ধুর মতো। এটা ছিল মাওলানা এম এ মান্নান (রহ.) এর একটি বড়গুণ। শুধু তাই নয়, অনেক রাষ্ট্রপ্রধান, সরকারপ্রধানের সাথে ছিল তাঁর গভীর বন্ধুত্ব, যা দুঃসময়ে আমাদের দেশের অনেক উপকারে আসতে দেখেছি।

আমি বিভিন্ন সভা-সমাবেশে বলে থাকি, মাওলানা এম এ মান্নান (রহ.) এর জন্ম না হলে মাদরাসা শিক্ষার ইতিহাস অন্য রকম হতো। মাওলানা হুজুরের সুদূরপ্রসারী চিন্তার ফসল আজকের পুনর্গঠিত জমিয়াতুল মোদার্রেছীন তাঁর সুযোগ্য নেতৃত্বে ১৯৭৬ সাল থেকে দেশের বেসরকারি শিক্ষক-কর্মচারীদের অরাজনৈতিক বৃহত্তর প্লাটফর্ম তিলে তিলে আজকের এ অবস্থানে এসেছে। এর একমাত্র কৃতিত্বের দাবিদার মরহুম হুজুর। তিনি অনুভব করেছিলেন, অবহেলিত ও বঞ্চিত এ সমাজকে বঞ্চনা ও অবহেলা থেকে মুক্ত করে সমাজ ও দেশ উন্নয়নের কাজে লাগাতে হবে এবং আগত আলেম সমাজকে কুরআন, হাদিস, ফিক্হ, তাসাওফ শিক্ষার সাথে সাথে জ্ঞান-বিজ্ঞানে পারদর্শী করে গড়ে তুলতে হবে। সেই লক্ষ্যকে সামনে নিয়েই তিনি দেশের সেরা আলেম ওলামা, পীর-মাশায়েখকে নিয়ে বড় বড় সম্মেলন, সভা, সেমিনার করেছেন। কার্যত তিনিই মাদরাসা শিক্ষার পাঠ্যসূচি ও পাঠ্যক্রমে আমূল পরিবর্তন এনেছিলেন। তারই ধারাবাহিকতায় আজকে মাদরাসার ছাত্র-ছাত্রীরা কুরআন, হাদিস, আরবি, ফিক্হ, আকায়েদ, ইসলামের ইতিহাস, তাসাওফসহ ধর্মীয় শিক্ষার সাথে সাথে তথ্য ও প্রযুক্তি, বিজ্ঞান, পৌরনীতি, রাষ্ট্রবিজ্ঞান, অর্থনীতি, ব্যাংকিং ব্যবস্থাপনা শিক্ষাসহ সকল বিষয়ে শিক্ষা লাভ করে। মাদরাসার শিক্ষার্থীরা নীতি-নৈতিকতার সাথে দেশ ও সমাজ উন্নয়নে ভূমিকা পালন করছে। মাওলানা এম এ মান্নান (রহ.) তাঁর জীবনের একটি বড় অংশ জমিয়াতুল মোদার্রেছীন ও এ দেশের আলেম-ওলামা বিশেষ করে মাদরাসা শিক্ষার কল্যাণে ব্যয় করেছেন। আজ মাওলানা এম এ মান্নান (রহ.) ইহজগতে নেই, কিন্তু রয়ে গেছে তাঁর হাতে গড়া প্রাণপ্রিয় সংগঠন। তাঁর ইন্তেকালের পূর্বমুহূর্তে এ সংগঠন ভাঙ্গার ষড়যন্ত্র হয়েছে বেশ পরিকল্পিতভাবে। কিন্তু আল্লাহর অশেষ মেহেরবাণীতে আল্লাহর ওলীগণের হাতে প্রতিষ্ঠিত এ সংগঠনের তিলমাত্র ক্ষতি হয়নি। আজ বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীন তাঁর সুযোগ্য সন্তান আলহাজ্ব এ এম এম বাহাউদ্দীনের নেতৃত্বে ঐক্যবদ্ধ এবং জাতীয় পর্যায়ের বৃহত্তম সংগঠনে রূপান্তরিত হয়েছে।

ছাত্রজীবন থেকে অনেক দিন আল্লাহপাক আমাকে মাওলানা হুজুরের সান্নিধ্য লাভের সুযোগ দিয়েছিলেন। সেই সুবাধে হুজুরকে কাছে থেকে দেখার সুযোগ পেয়েছি। দেশে-বিদেশে অনেক সভা, সেমিনার, সম্মেলন ছাড়াও হজে সফর সঙ্গী হয়ে কাছে থেকে তাঁকে দেখেছি। আজকের দিনে আমি ভীষণভাবে তাঁর শূন্যতা অনুভব করছি। তিনি ছিলেন দেশের উচ্চ পর্যায়ের ধর্মীয় পণ্ডিত, আলেম-ওলামা, পীর-মাশায়েখের প্রিয়পাত্র। আমি দেখেছি, ছারছীনা দরবারের মরহুম পীর সাহেব কেবলা শাহ্ আবু জাফর মো. ছালেহ (রহ.) হুজুরকে আপন সন্তানের মতই ভালবাসতেন। মরহুম আল্লামা আব্দুল লতিফ ফুলতলী (রহ.), মরহুম ফজলুল করিম (রহ.), পীর সাহেব চরমোনাই, মরহুম পীর সাহেব সোনাকান্দা, পীর সাহেব মশুরীখোলা, পীর সাহেব ধামতী, পীর সাহেব মৌকারা, আজিমপুর দরবার শরিফসহ অগণিত দরবারের পীর সাহেবদের সাথে তাঁর গভীর ব্যক্তিগত সম্পর্ক ছিল। আলেমদের মধ্যে মরহুম মাওলানা আমিনুল ইসলাম, মরহুম শায়খুল হাদীস আল্লামা আজিজুল হক (রহ.), মাওলানা মুহিউদ্দীন খান, মরহুম মাওলানা নূরুল ইসলাম হাসেমী, মরহুম মাওলানা ওবায়দুল হক (রহ.), মরহুম মাওলানা ফরিদ উদ্দীন আক্তার, মরহুম মাওলানা মুফতী আমিনী (রহ.), মরহুম মাওলানা শামছুল হক (রহ.), মরহুম মাওলানা আজিজুর রহমান নেছারাবাদী (রহ.) সহ অসংখ্য আলেম-ওলামার যাতায়াত ছিল। গাউছুল আজম কমপ্লেক্সে সর্বদাই হুজুর সকলের দুঃখ-সুখের খোঁজ খবর নিতেন। ওনাদের সান্নিধ্য পেলে আতিথেয়তায় মুগ্ধ করতেন সকলকে। সরকারি-বেসরকারি শিক্ষকদের অধিকার আদায়ে তিনি গঠন করেছিলেন বাংলাদেশ শিক্ষক সমিতি ফেডারেশন। সেই সুবাধে দেখেছি, শিক্ষক নেতা মরহুম অধ্যক্ষ শহীদুল্লাহ, মরহুম আলী রেজা, মরহুম আব্দুল খালেক, মরহুম তোফায়েল আহমদ, মরহুম আমান উল্লাহ, মরহুম শরীফুল ইসলাম, মরহুম অধ্যক্ষ মোকাররম হোসেন, কাজী ফারুক আহমদ, অধ্যক্ষ আসাদুল হকসহ অনেকে হুজুরের সংস্পর্শে আসতে পেরে নিজেদের ধন্য মনে করতেন। মাওলানা এম এ মান্নান (রহ.) এর নিকট নিরাপদ স্থান মনে করে দলমত নির্বিশেষে সকলেই আসতেন। এমনকি সে সময়ের ডান-বাম ঘরাণার রাজনীতিবিদ ও ব্যবসায়ী ব্যক্তিবর্গকেও দেখেছি ঘণ্টার পর ঘণ্টা হুজুরের সান্নিধ্যে এসে হাসিমুখে বিদায় নিতে। এক কথায় বলা যায়, মরহুম মাওলানা এম এ মান্নান (রহ.) ছিলেন সকল পেশা ও শ্রেণির মানুষের অত্যন্ত আস্থাভাজন ও বিশ্বস্ত ব্যক্তিত্ব।

আজ অনেকেই বলেন, মাওলানা এম এ মান্নান (রহ.) অনেক ক্ষমতার অধিকারী থেকেও কেন তিনি কিছু মাদরাসা সরকারিকরণের উদ্যোগ গ্রহণ করেননি? আমাদের কিছু শিক্ষকও এই ধরনের প্রশ্ন করেন। আসলে হুজুর ইচ্ছা করলে তখন কিছু মাদরাসা সরকারিকরণ করতে পারতেন। এবিষয়ে আমি হুজুরের কাছ থেকে তাঁর বক্তব্য, বিবৃতি থেকে যা দেখেছি তাহলো, হুজুর বলতেন, কিছু মাদরাসা যদি সরকারি হয়, তাহলে সকল মাদরাসায় এর প্রভাব পড়বে। কিছু মাদরাসা সরকারি হলে ইল্ম-আমল নষ্ট হবে, সাথে সাথে বাকি বেসরকারি মাদরাসাগুলো ধ্বংসের দারপ্রান্তে চলে যাবে। সত্যিই আজ দেশে তিনটি সরকারি মাদরাসাই তার স্বাক্ষী। মরহুম হুজুরের চিন্তা ছিল সকল মাদরাসা শিক্ষক-কর্মচারীদের একশত ভাগ বেতন-ভাতা পর্যায়ক্রমে এনে দিয়ে শিক্ষক কর্মচারীদের চাকরি জাতীয়করণ করা। সেই দর্শন থেকেই এক দাবি হচ্ছে বেসরকারি সকল শিক্ষক-কর্মচারীদের চাকরি জাতীয়করণ করতে হবে। মরহুম হুজুরের স্বপ্নসাধ ও দর্শন নিয়েই আজ তাঁরই সন্তানের নেতৃত্বে আলেম-ওলামা, পীর-মাশায়েখ ও মাদরাসা শিক্ষকদের প্রাণের দাবি আদায়ে সকলেই ঐক্যবদ্ধ। এ দেশের আলেম-ওলামার প্রতি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাও আন্তরিক। আশা করি, প্রধানমন্ত্রীর আন্তরিকতায় এ দেশের শিক্ষক সমাজ মাথা উঁচু করে সম্মানের সাথে বেঁচে থাকবে। রূপকল্প বাস্তবায়নে এগিয়ে এসে তিনি দেশকে উন্নতির মহাসড়কে শামিল করার তাগিদে যোগ্য, ন্যায়নীতিবান, আদর্শ ও সুনাগরিক গড়ে তোলার প্রচেষ্টা অব্যাহত রাখবেন।

আমাদের কর্তব্য হবে, সকলেই মরহুম মগফুর মাওলানা এম এ মান্নান (রহ.) এর প্রদর্শিত পথ অনুসরণ করে সকল ভেদাভেদ ও মতপার্থক্য ভুলে দেশের সকল শিক্ষক-কর্মচারী, দরবার, খানকা, পীর-মাশায়েখ, আলেম-ওলামা, ঐক্যবদ্ধ হয়ে সমাজে ইসলামি মূল্যবোধ প্রতিষ্ঠায় এগিয়ে আসা। এতে সন্ত্রাস, জঙ্গীবাদ, উগ্রবাদ, মাদকমুক্ত সুখী-সমৃদ্ধ ও স্বয়ংসম্পূর্ণ স্বাধীন সার্বভৌম এ ভূখণ্ডটি নিষ্কলুসতায় রূপান্তরিত হবে। এতে কেবল আমরাই নই, পরবর্তী প্রজন্ম ব্যাপকভাবে উপকৃত হবে এবং সুফল ভোগ করবে সমগ্র দেশ ও জাতি।

লেখক: মহাসচিব, বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীন



 

Show all comments
  • সফিক আহমেদ ৬ ফেব্রুয়ারি, ২০২২, ১২:৪৮ এএম says : 0
    আলহাজ্জ মাওলানা এম এ মান্নান হুজুরের অবদান বাংলার মুসলমানরা কোন দিন ভুলতে পরবে না।
    Total Reply(0) Reply
  • Md Parves Hossain ৬ ফেব্রুয়ারি, ২০২২, ১২:৪৯ এএম says : 0
    মাওলানা এম এ মান্নান (রহ:) জমিয়াতুল মোদার্রেছীনের সভাপতি হিসেবে দেশের মাদরাসা শিক্ষকদের পদমর্যাদা ও আর্থিক অধিকার প্রতিষ্ঠার ক্ষেত্রে, বেসরকারি স্কুল-কলেজ শিক্ষক সমিতির নেতা হিসেবে শিক্ষকদের আত্মপ্রতিষ্ঠার ক্ষেত্রে, শিক্ষাব্যবস্থার উন্নয়ন ও সংস্কারের ক্ষেত্রে যে ভূমিকা ও অবদান রেখে গেছেন তার তুলনা বিরল।
    Total Reply(0) Reply
  • Jamal Hossain ৬ ফেব্রুয়ারি, ২০২২, ১২:৫০ এএম says : 0
    এই প্রেরণাকে কাজে লাগিয়ে আমাদেরকে এগিয়ে যেতে হবে।
    Total Reply(0) Reply
  • সাইফুল ইসলাম ৬ ফেব্রুয়ারি, ২০২২, ১২:৫০ এএম says : 0
    অনেক সুন্দর একটি লেখা লেখককে ধন্যবাদ জানাই
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তাঁর শূন্যতা অনুভব করি

৬ ফেব্রুয়ারি, ২০২২
আরও পড়ুন