Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিক্রি হচ্ছে আপনার ‘আঙ্গুলের ছাপ’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০২২, ১২:২২ পিএম | আপডেট : ১২:২৫ পিএম, ৫ ফেব্রুয়ারি, ২০২২

বিক্রি হচ্ছে আপনার আমার আঙ্গুলের ছাপ। আরেকজনের এনআইডি বা বায়োমেট্রিকে মোবাইল সিম বিক্রি করা হচ্ছে অন্যদের কাছে। মিলছে রাস্তাঘাটে ফেরিওয়ালার কাছেও। এ সিম দিয়ে কেউ অপরাধ করলে ফেঁসে যাবেন অন্য ব্যক্তি। মোবাইল অপারেটরদের সংগঠন অ্যামটব বলছেন, এসব জালিয়াতির বিষয় তারা জানেন না। আর টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ সংস্থা বলতে গেলে একরকম অসহায়।

রাজধানীর ফার্মগেট এলাকা। ফুটপাত দিয়ে হাটতে হাটতে দেখা মেলে এমন অনেক সিম ফেরিওয়ালার। ঘুরে ঘুরে মোবাইল ফোনের সিম বিক্রি করেন। বায়োমেট্রিক ও এনআইডি ছাড়াই একটা সিম কেনার জন্য খরচ করতে হবে তিনশ টাকা। সাধারণত আরও অনেক কম দামেও বৈধভাবে সিম পাওয়া যায়।
এতো সহজ মোবাইল সিম কেনা! কিন্তু নিয়ম তো তা বলে না। সিম বিক্রেতা জানান সিম বিক্রির ভেতরের কিছু তথ্য। তিনি বলেন, আমাদের টার্গেট থাকে। টার্গেট পূরণ করতে গিয়ে আমরা এই করি।
ফেরিওয়ালা সিম বিক্রেতার অভাব নেই সারা দেশে। রাজধানীর আরেক জনবহুল এলাকা গুলিস্তানের এক সিম বিক্রেতা জানান, একটি সিম নয় চাইলে তিনি দিতে পারেন শত শত সিম।
সিম মোবাইলের ভেতরে দিতেই দেখা যায় সব ঠিকঠাক। অর্থাৎ, অন্য কারও বায়োমেট্রিক ও এনআইডির তথ্য দিয়ে সিমটি বিক্রি করা হয়েছে। এই সিম দিয়ে যে কেউ যা ইচ্ছে করতে পারবে। এমনকি ভয়াবহ অপরাধ করলেও দোষ পড়ছে অন্যের ঘাড়ে।
এমন জালিয়াতি বন্ধে দীর্ঘদিন ধরে তাগাদা দিয়ে আসছে প্রযুক্তি বিশ্লেষক, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও গোয়েন্দা সংস্থাগুলো। যদিও, মোবাইল ফোন অপারেটরদের দাবি যথাযথ প্রক্রিয়া মেনেই সিম সরবরাহ করেন তারা।
অ্যামটবের মহাসচিব ব্রি. জে. এস এম ফরহাদ বলেন, আমরা যথাযথ প্রক্রিয়া সিম বিক্রি করার জন্য পুরস্কার পেয়েছি।
এসব বিষয় তদারকি ও আইন প্রয়োগের দায়িত্ব টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসির। কিন্তু, এমন বিষয়ে তারাও এক প্রকার অসহায়ত্ব প্রকাশ করে। বিটিআরসির ভাইস চেয়ারম্যান সুব্রত রায় মৈত্র নিজেদের ব্যর্থতার কথা স্বীকার করে বলেন, আমাদের ব্যার্থতা আছে। অ্যামটবও দায় এড়াতে পারে না।
মোবাইল ফোন অপারেটরদের সংগঠনের তথ্য বলছে ১৬ কোটি মানুষের দেশে প্রায় ১৮ কোটি সিম অ্যাকটিভ আছে।



 

Show all comments
  • প্রবাশী ৬ ফেব্রুয়ারি, ২০২২, ৩:২২ এএম says : 0
    কি আর বলব বাংলাদেশ হচ্ছে দূরনীতির দেশ সবকিছু সমভব
    Total Reply(0) Reply
  • Md Hussain Ahmad Shafi ২২ জুন, ২০২২, ৯:১২ পিএম says : 0
    বিসমিল্লাহির রাহমানির রাহীম ২২/০৬/২০২২ইং বরাবর সম্পাদক দৈনিক ইনকিলাব জেলা ভোলা উপজেলা বোরহানউদ্দিন বিষয়:অপরিচিত ব্যক্তিদের আঙ্গুলের ছাপ দ্বারা কিছু অসাধু ব্যবসায়ীরা দেশ এবং দেশের বাহিরের বিভিন্ন প্রবাসীদের কাছ থেকে তান্ত্রিক চিকিৎসার প্রতারনা করে কোটি কোটি টাকা হাতিয়ে নিয়ে যাচ্ছেন। জনাব, বর্তমান তথ্য প্রযুক্তির মাধ্যমে অসাধু সাংবাদিকদের দ্বারা তান্ত্রিক জগতের বিজ্ঞাপন তৈরি করে ফেসবুক পেজ ইউটিউব এর মাধ্যমে বুস্ট করে ঐ প্রতারনা মূলক ভিডিও টি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল করে। ঐ ভিডিওটিতে জৈনপুরী মা ফাতেমার নাম বিক্রি করে লটারিতে বিজয়,বিদেশি ভিসায় সমস্যা, বিদেশি কোম্পানিকে বাধ্য করা,প্রেম ভালোবাসার সমাধান, স্বামী-স্ত্রীকে বাধ্য করা,অবাধ্য সন্তানকে বাধ্য করা, পরীক্ষায় পাস করিয়ে দেয়া, রাজনৈতিক সমস্যা, জাগা জমি নিয়ে দ্বন্দ্ব,নির্বাচনে জয় লাভ করা, শত্রুকে নিরাশ করা এই রকম আরো সকল ধরনের সমস্যা সমাধান দেওয়ার কথা বলে অসাধু সাংবাদিকদের কিছু ভিডিও তৈরি করে ভিডিও টির নিচনে ঐ সমস্ত প্রতারকদের নাম্বার থাকে। তখন ঐ নাম্বারে দেশের এবং প্রবাসের ভাইয়েরা ফোন করে তাদের বিভিন্ন সমস্যা সমাধানের কথা বলে… কেউ লটারিতে বিজয হওয়ার জন্য চিকিৎসা নিয়ে কথা বলে। আবার কেউ কম্পানিকে বাধ্য করার জন্য ফোন করে চিকিৎসার জন্য কথা বলে। তখন ঐ সমস্ত প্রতারক চক্রের ব্যক্তিরা চিকিৎসা দেবে বলে সবার কাছ থেকেই কোটি কোটি টাকা হাতে নিয়ে প্রবাসীদের সাথে প্রতারণা করে চলতেছে এ সমস্ত প্রতারকদের ঠিকানা হচ্ছে ভোলা জেলার উপজেলার ফুল কাচিয়া ইউনিয়নের মধ্যে। এই প্রতারণা ব্যবসাটি ভোলা জেলায় জিনের ব্যবসা নামে পরিচিত‌ এদের কারণে আজকের যুব সমাজ ধ্বংস হয়ে যাচ্ছে। যুব সমাজ খাতা কলম ছেড়ে এই সমস্ত প্রতারকদের হাতে হাত মিলিয়ে ঢাকা সিটির বিভিন্ন অপরিচিত মানুষের কাছ থেকে বায়োমেট্রিক পদ্ধতির সিম কার্ড গুলো ৫০০০৳ করে ভুয়া বিজ্ঞাপন তৈরি করে বিদেশি প্রবাসী ভাইদের কাছ থেকে কোটি কোটি টাকা হাতে নিয়ে সবার সাথে জীবনকে হুমকির মুখে ঠেলে দিচ্ছে। ওই সমস্ত প্রতারকদের বডিগার্ড হিসেবে কাজ করতেছে পুলিশ। আবার পুলিশ ওদের গ্রেফতার করে ৩০০০০৳-১০০০০০৳ আত্মসাৎ করে তাদেরকে আদরের জামাই এর মত মুক্ত করে দেয়। ঐ সমস্ত প্রতারকদের আরো অনেক তথ্য আছে সবকিছু কমেন্টে বলা সম্ভব নয়… আমি চাই আমার মেসেজটি আপনার নিউজ চ্যানেলে প্রচারিত করার জন্য এবং আমি চাই আমার এই মেসেজটি বাংলাদেশ সরকারের কাছে পৌঁছে দেওয়া। এবং সমস্ত প্রতারকদের আইন অনুযায়ী শাস্তি দিয়ে যুবসমাজকে সঠিক পথে নিয়ে আসা। তাই এই অরাজক পরিস্থিতির অবসান ঘটিয়ে জনজীবনে নিরাপত্তা, শান্তি ও স্বস্তি ফিরিয়ে আনার জন্য মাননীয় প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেছি… মোঃ হুসাইন আহমদ শফী ভোলা জেলা, বোরহানউদ্দিন উপজেলা…
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এনআইডি

২৮ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ