Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

একদিনে ৩০ লাখের বেশি শনাক্ত, আরও ১১৬৮৭ জনের মৃত্যু

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩ ফেব্রুয়ারি, ২০২২, ৮:৫৫ এএম

বিশ্বে মহামারি করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় মৃত্যু ও আক্রান্ত দুটোই বেড়েছে। এসময়ে ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মারা গেছেন ১১ হাজার ৬৮৭ জন এবং নতুন করে সংক্রমিত হয়েছেন ৩০ লাখ ১১ হাজার ৪৪৪ জন। আগের দিনের তুলনায় মৃত্যু পাঁচশোর বেশি এবং আক্রান্ত বেড়েছে প্রায় দেড় লাখ।

এ নিয়ে মহামারির শুরু থেকে এ পর্যন্ত ভাইরাসটিতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৫৭ লাখ ১৭ হাজার ৮০৯ জনে। এ পর্যন্ত মোট আক্রান্ত হয়েছেন ৩৮ কোটি ৫০ লাখ ৮৪ হাজার ৪১৪ জন।

বৃহস্পতিবার (৩ ফেব্রুয়ারি) সকালে বৈশ্বিক পর্যায়ে করোনাভাইরাস পরিস্থিতির নিয়মিত আপডেট দেওয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমেটার সূত্রে এ তথ্য জানা গেছে।

গত ২৪ ঘণ্টায় বিশ্বে সবচেয়ে বেশি সংক্রমণ ঘটেছে ফ্রান্সে। তবে এসময়ে প্রাণহানিতে শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। প্রাণহানির তালিকায় যুক্তরাষ্ট্রের পরেই রয়েছে ভারত, ব্রাজিল, রাশিয়া, যুক্তরাজ্য, ইতালি, আর্জেন্টিনা, মেক্সিকো ও কলম্বিয়ার মতো দেশগুলো।

ফ্রান্সে গত ২৪ ঘণ্টায় একদিনে আরও ৩ লাখ ১৫ হাজার ৩৬৩ জন আক্রান্ত এবং মারা গেছেন ২৭৬ জন। এ পর্যন্ত দেশটিতে ১ কোটি ৯৮ লাখ ৭২ হাজার ৯৮৯ জন আক্রান্ত এবং ১ লাখ ৩১ হাজার ৫৮৮ জনের মৃত্যু হয়েছে। আগের দিন দেশটিতে ৩৮১ জনের মৃত্যুর পাশাপাশি একদিনে ৪ লাখ ১৬ হাজার ৮৯৬ জন আক্রান্ত হয়েছিল।

দৈনিক প্রাণহানিতে শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রে ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ২ লাখ ৮৮ হাজার ৭৫৭ জন এবং মারা গেছেন ২ হাজার ৭৫৭ জন। করোনায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত এ দেশটিতে এ পর্যন্ত ৭ কোটি ৬৮ লাখ ৬৬ হাজার ৬৪২ জন আক্রান্ত এবং ৯ লাখ ১৭ হাজার ৩৫৯ জন মারা গেছেন। আগের দিন দেশটিতে ২ লাখ ৬৪ হাজার ৬৯৩ জন আক্রান্ত হওয়ার পাশাপাশি মারা গিয়েছিলেন ২ হাজার ৭৮০ জন।

রাশিয়ায় গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৬৭৮ জন এবং নতুন করে সংক্রমিত হয়েছেন ১ লাখ ৪১ হাজার ৮৮৩ জন। এ পর্যন্ত দেশটিতে মোট আক্রান্ত ১ কোটি ২১ লাখ ২৮ হাজার ৭৯৬ জন এবং মারা গেছেন ৩ লাখ ৩২ হাজার ৬৯০ জন।

তুরস্কে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ১ লাখ ১০ হাজার ৬৮২ জন এবং মারা গেছেন ২১৭ জন। এসময়ে ইতালিতে আক্রান্ত হয়েছেন ১ লাখ ১৮ হাজার ৯৯৪ জন এবং মারা গেছেন ৩৯৫ জন। ২৪ ঘণ্টায় স্পেনে নতুন শনাক্ত ৮৬ হাজার ২২২ জন এবং মারা গেছেন ২২৪ জন।

যুক্তরাজ্যে গত একদিনে নতুন আক্রান্ত ৮৮ হাজার ৮৫ জন এবং মারা গেছেন ৫৩৪ জন। দেশটিতে এ পর্যন্ত ১ কোটি ৭৫ লাখ ১৫ হাজার ১৯৯ জন আক্রান্ত এবং মারা গেছেন ১ লাখ ৫৭ হাজার ৪০৯ জন। কলম্বিয়ায় গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ১৫ হাজার ১১০ জন এবং মারা গেছেন ২৩০ জন।

গত ২৪ ঘণ্টায় জার্মানিতে আক্রান্ত হয়েছেন ২ লাখ ২৩ হাজার ৩২২ জন এবং মারা গেছেন ১৭৪ জন। দেশটিতে এ পর্যন্ত ১ কোটি ৩ লাখ ৩ হাজার ১০০ জন আক্রান্ত এবং মারা গেছেন ১ লাখ ১৮ হাজার ৮৮৩ জন। এসময়ে ইউক্রেনে নতুন শনাক্ত ৩৫ হাজার ১৪ জন এবং মারা গেছেন ২০৪ জন।

আক্রান্তের তালিকায় তৃতীয় এবং প্রাণহানিতে দ্বিতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৮৮ হাজার ৫৫২ জন এবং মারা গেছেন ৯৪৬ জন। এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত ২ কোটি ৫৮ লাখ ১৩ হাজার ৬৮৫ জন এবং মারা গেছেন ৬ লাখ ২৯ হাজার ৭৮ জন।

করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় এবং প্রাণহানিতে তৃতীয় অবস্থানে থাকা প্রতিবেশী দেশ ভারতে এ পর্যন্ত মোট আক্রান্ত ৪ কোটি ১৭ লাখ ৯৫ হাজার ৪৭৮ জন এবং মারা গেছেন ৪ লাখ ৯৮ হাজার ৯৮৭ জন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ