Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

কোভিড-১৯ বিধিমুক্ত ডেনমার্ক!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০১ এএম

কোভিড-১৯-এর সংক্রমণ বেশি হলেও মাস্ক পরা বাধ্যতামূলক করাসহ অভ্যন্তরীণ সব কোভিড বাধ্যবাধকতা তুলে নিয়েছে ডেনমার্ক। ইউরোপের প্রথম কোনো দেশ এমন পদক্ষেপ নিল। নৈশক্লাবগুলো খুলে দেওয়া হয়েছে। চালু হয়েছে মধ্যরাতে মদ বিক্রিও। এছাড়া এখন আর ডেনমার্কে লোকজনকে কোনো অনুষ্ঠানস্থলে যেতে করোনা অ্যাপের শরণাপন্ন হতে হবে না।

তবে, ডেনমার্কে এখনও করোনার সংক্রমণ তুলনামূলকভাবে বেশি। সরকার বলছে সংক্রমণ বেশি হলেও করোনাভাইরাস এখন আর ততটা ‘মারাত্মক ঝুঁকিপূর্ণ’ নয়।
বিশেষজ্ঞেরা বলছেন, ব্যাপক টিকাদানের কারণেই ডেনমার্ক এমন পর্যায়ে যেতে পেরেছে। ডেনমার্কের জনসংখ্যার পাঁচ বছরের বেশি বয়সিদের ৮০ শতাংশের বেশি দুই ডোজ টিকা পেয়েছে। আর ৬০ শতাংশ পেয়েছে বুস্টার ডোজ।

গত মঙ্গলবার থেকে ডেনমার্কের দোকানপাট, রেস্তোরাঁ ও গণপরিবহণে মাস্ক পরার বাধ্যবাধকতা আর নেই। এছাড়া ঘরোয়া অনুষ্ঠানেও সামাজিক দূরত্বের বিধি এবং সর্বনিম্ন জমায়েতের শর্তও উঠে গেছে।
তবে অল্পকিছু বিধিনিষেধ জারি থাকবে। টিকাপ্রাপ্ত নন এমন লোকজন বাইরে থেকে ডেনমার্কে ঢুকতে পারবেন না। তাছাড়া হাসপাতালে ও কেয়ার হোমগুলোতে মাস্ক পরতে হবে।

ডেনমার্কের প্রধানমন্ত্রী ম্যাট ফ্রেডরিকসেন দেশকে পুরোপুরি উন্মুক্ত ঘোষণার সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে তিনি লেখেন, ‘পুরোপুরি উন্মুক্ত ডেনমার্কে শুভ সকাল।’
অন্যদিকে, ইংল্যান্ড, আয়ারল্যান্ড, ফ্রান্স এবং নেদারল্যান্ডসও এরই মধ্যে করোনার বিধিনিষেধ তুলে নিতে শুরু করেছে। সূত্র : বিবিসি নিউজ, সিএনএন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ