Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

যুক্তরাষ্ট্র রাশিয়াকে যুদ্ধে টানার চেষ্টা করছে : পুতিন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০২২, ১০:০৪ এএম

যুক্তরাষ্ট্র রাশিয়াকে যুদ্ধে টানার চেষ্টা করছে বলে মন্তব্য করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি বলেন, রাশিয়ার ওপর আরও নিষেধাজ্ঞা আরোপের অজুহাত হিসেবে যুক্তরাষ্ট্র এই যুদ্ধ চাইছে। গতকাল মঙ্গলবার মস্কোতে হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবানের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের এমনটি বলেন পুতিন।

সংবাদ সম্মেলনে পুতিন বলেন, ইউরোপে ন্যাটো জোট বাহিনী নিয়ে রাশিয়ার উদ্বেগকে উপেক্ষা করছে যুক্তরাষ্ট্র।

এদিকে মঙ্গলবার ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি সতর্ক করে বলেন, রাশিয়া হামলা চালালে শুধু ইউক্রেনের সঙ্গে যুদ্ধ হবে না। এটি হবে ইউরোপের সঙ্গে একটি পূর্ণ মাত্রার যুদ্ধ।

ইউক্রেনে সফররত যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন সাংবাদিকদের বলেন, পুতিন ইউক্রেনের মাথায় বন্দুক ধরে আছেন। এ সময় তিনি ক্রেমলিনকে এই সামরিক বিপর্যয় থেকে সরে আসার আহ্বান জানান।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে কিয়েভে বৈঠকের পর বরিস জনসন বলেন, হামলা হলে পাল্টা লড়াই করবে ইউক্রেনের সেনাবাহিনী।

তিনি বলেন, ইউক্রেনে ২ লাখ নারী ও পুরুষ অস্ত্র নিয়ে তৈরি রয়েছে। তারা খুব ভয়াবহ প্রতিরোধ গড়ে তুলবে। আমি আশা করি যে তিনি সংঘাতের পথ থেকে সরে আসেন।

বরিস জনসন সতর্ক করে বলেন, যুক্তরাজ্য রাশিয়ার আগ্রাসনের জবাব দেবে। রুশ সেনারা ইউক্রেনের ভূখণ্ডে প্রবেশ করার সঙ্গে সঙ্গেই তাদের প্রতিরোধে একাধিক নিষেধাজ্ঞা ও অন্যান্য পদক্ষেপ নেবে যুক্তরাষ্ট্র।
স্থিতিশীল শাসন ও রাশিয়া থেকে জ্বালানি স্বাধীনতা পাওয়ার জন্য এরই মধ্যে ইউক্রেনকে ১১ কোটি ৯০ লাখ ডলার অর্থ দেওয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাজ্য। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ