Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

সু গ্রে’র প্রতিবেদনের কারণে এমপিদের তীব্র সমালোচনার মুখে বরিস জনসন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ জানুয়ারি, ২০২২, ১১:২৬ পিএম

লকডাউন পার্টিতে সু গ্রে-এর প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন হাউজ অব কমন্সে এমপিদের কাছ থেকে ব্যাপক সমালোচনার সম্মুখীন হচ্ছেন। শ্রমিক নেতা কিয়ার স্টারমার বলেছেন, তিনি জনসাধারণকে বোকা ভাবছেন এবং পুলিশ তদন্তের "আড়ালে" লুকিয়ে আছেন প্রাক্তন টোরি প্রধানমন্ত্রী থেরেসা মে। তিনি প্রশ্ন করেছেন, প্রধানমন্ত্রী কি মনে করেন যে, কোভিড নিয়ম তার জন্য প্রযোজ্য নয়? –বিবিসি

এদিকে জনসন বলেছেন, আমি দুঃখিত। তিনি রিপোর্টটি গ্রহণ করেছেন এবং তিনি ১০ নম্বর ডাউনিং স্ট্রিটে পরিবর্তন করবেন। গ্রে-এর রিপোর্ট "নেতৃত্ব ও বিচারের ব্যর্থতা" চিহ্নিত করেছে বলে উল্লেখ করা হয়। কিছু সমাবেশে জনসাধারণের কাছ থেকে যা জিজ্ঞাসা করা হয়েছিল, তা পর্যবেক্ষণ করতে কর্মকর্তাদের একটি বড় ব্যর্থতা প্রকাশ পায়। স্যু গ্রে ২০ মাসের ব্যবধানে ১৬টি ইভেন্ট দেখেছিল কিন্তু মেট পুলিশ তাদের মধ্যে ১২টি তদন্ত করছে। তাই তাকে বিশদ বিবরণ ছেড়ে দিতে হয়েছিল। টোরি পার্টির কিছু এমপি যদিও জনসন প্রধানমন্ত্রী হিসাবে দায়িত্ব চালিয়ে নিক এমনটি চাইলেও তারা এখন অনুধাবন করছেন যা অনুসন্ধানগুলোতে বেরিয়ে এসেছে।

টোবিয়াস এলউড নামের আরেক সিনিয়র টোরি এমপি বরিস জনসনের ভবিষ্যত নিয়ে সন্দেহ পোষণ করছেন, যিনি প্রতিরক্ষা কমিটির সভাপতিত্ব করেন। তিনি সু গ্রে-এর সম্পূর্ণ প্রতিবেদন প্রকাশের জন্য প্রধানমন্ত্রীর পূর্ববর্তী প্রতিশ্রুতির দিকে ইঙ্গিত করতে টুইট করেন। তিনি বলেন, এটি করার ফলে সংসদ এবং ব্রিটিশ জনগণ "তথ্যগুলিকে আরও ভালভাবে উপলব্ধি করতে এবং তাদের নিজস্ব সিদ্ধান্ত আকারে গ্রহণ করতে" অনুমতি দেবে। এলউড তারপর একটি হুমকি যোগ করে বলেন, প্রধানমন্ত্রী যদি সম্পূর্ণ প্রতিবেদন প্রকাশ করতে ব্যর্থ হন তবে তিনি আর আমার সমর্থন পাবেন না।

হাউজ অব কমন্সে এই নিষ্ঠুর উপস্থিতির সময় প্রধানমন্ত্রীকে তাদের সোচ্চার সমর্থনের প্রস্তাব দিয়েছেন মুষ্টিমেয় কিছু টোরি এমপি। কেউ কেউ বলে যে, ইতিমধ্যেই "পার্টি-গেট" এর জন্য অনেক বেশি সময় নষ্ট হয়েছে। অন্যরা বলেছেন যে, তিনি কোভিডের সময় ডেলিভারি করেছেন এবং অন্যরা বিশ্বাস করেন যে, তিনি ব্রেক্সিট এবং অভিবাসনসহ তাদের অগ্রাধিকারগুলিতে ফোকাস করবেন। কিন্তু এটা স্পষ্ট যে, রক্ষণশীল ব্যাকবেঞ্চের সবাই একই গান গাইছে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাজ্য


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ