Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভুট্টার আবাদ ও উৎপাদন বৃদ্ধির মাধ্যমে গবাদি পশু ও মাছের খাবারের সাথে মানব দেহের পুষ্টি চাহিদার বিকল্প উৎস হতে পারে

নাছিম উল আলম | প্রকাশের সময় : ৩১ জানুয়ারি, ২০২২, ৬:০০ পিএম

বরিশাল কৃষি অঞ্চল সহ সারা দেশে কৃষি গবেষনা ইনস্টিটিউট উদ্ভাবিত উন্নত জাতের ভুট্টার আবাদ সম্প্রসারণের মাধ্যমে দেশের গবাদি পশু সহ হাঁস-মুরগির খাবারের চাহিদার সাথে বিশাল জনগোষ্ঠীর পুষ্টি চাহিদাও মেটান সম্ভব। ব্যাপক চাহিদার প্রেক্ষিতে দেশে আবাদ ও উৎপাদন বাড়লেও ‘গ্রমিনী গোত্রের অধিক ফলনশীল দানা শস্য’ ভুট্টা নিয়ে আরো মনযোগী হবার পরামর্শ দিয়েছেন মাঠ পর্যায়ের কৃষিবীদগন। এখনো দেশে এ ফসলের গড় উৎপাদন হেক্টর প্রতি ১০ টনের কাছে পীঠে হলেও ‘বাংলাদেশ কৃষি গবেষনা ইনস্টিটিউট-বারি’ উদ্ভাবিত উন্নত জাতের বীজ ও সঠিক প্রযুক্তি ব্যাবহারে তা অনায়সেই ১১ টন পর্যন্ত উন্নীত করা সম্ভব বলে মনে করছেন কৃষিবীদগন।

এমনকি অত্যন্ত সম্ভবনাময় এ ফসল রবি ও খরিপ মৌসুমে দুবার আবাদ হলেও আজ পর্যন্ত আবাদী জমির পরিমান ৬ লাখ হেক্টর অতিক্রম করেনি। গত বছর দেশে ৪ লাখ ৮৮ হাজার হেক্টরে প্রায় ৫০ লাখ টনের কাছে ভ’ট্টা উৎপাদন হয়েছে বলে কৃষি সম্প্রসারন অধিদপ্তর-ডিএই’র দায়িত্বশীল সূত্রে বলা হয়েছে। চলতি রবি মৌসুমে রবি মৌসুমে প্রায় ৪ লাখ ৮৮ হাজার হেক্টরে ৪৯ লাখ ২১ হাজার টন ভ’ট্টা উৎপাদনের লক্ষে কাজ করছেন কৃষি যোদ্ধাগন। ইতোমধ্যে ৪ লাখ ১৫ হাজার হেক্টরে আবাদ সম্পন্ন হয়েছে বলে ডিএই’র নদায়িতদ্বশীল সূত্রে জানা গেছে। খারিপ মৌসুমেও আরো অন্তত ১ লাখ হেক্টরে ভুট্টা আবাদের পরিকল্পনা রয়েছে।
চলতি রবি মৌসুমে বরিশাল কৃষি অঞ্চলের ১১টি জেলাতেই প্রায় ১৪ হাজার হেক্টরে ১ লাখ ৩৫ হাজার টনের মত ভ’ট্টা উৎপাদনের লক্ষ্যে কাজ করছেন কৃষকরা। এরমধ্যে বরিশাল বিভাগের ৬টি জেলাতে ১০ হাজার ২৫ হেক্টরে এবং বৃহত্বর ফরিদপুরের পাঁচ জেলায় আরো প্রায় ৪ হাজার হেক্টরে ভ’ট্টার আবাদ হচ্ছে। উৎপাদন লক্ষ্য রয়েছে বরিশাল বিভাগে প্রায় ১ লাখ টন এবং ফরিদপুর এলাকায় আরো প্রায় ৩৬ হাজার টন।

ফলত্বক ও বীজত্বক একইসাথে মিশ্রিত ভুট্টায় ধান ও গমের তুলনায় পুষ্টিগুন বেশী। এ দানা শষ্যে এ্যামিনো এসিড, ট্রিপটোন ও লাইসিন সমৃদ্ধ প্রায় ১১% আমীষ জাতীয় উপাদান রয়েছে। কৃষি বিজ্ঞানীদের মতে, হলদে রঙের প্রতি ১শ গ্রাম ভুট্টা দানায় ৯০ গ্রাম পর্যন্ত ক্যরোটিন বা ভিটামিন ‘এ’ রয়েছে।
শীত মৌসুমের বাইরে গ্রীষ্মকালেও আমাদের দেশে ভ’ট্টার আবাদ হচ্ছে। দুটি মৌসুম মিলে এর উৎপাদন ৫৫ লাখ টনের মত হলেণও তা অনায়াসেই ৭০ লাখ টনে উন্নীঅত করা সম্ভব বলে কৃষি বিজ্ঞানীগন মনে করেন। যা আমাদের মানব দেহের জন্য বিকল্প খাদ্য চাহিদা মেটাতে সক্ষম। পাশাপাশি ভুট্টা উন্নতমানের পোল্ট্রী ফিড ও ফিস ফিড উৎপাদনেও যথেষ্ঠ সহায়ক ভ’মিকা পাালন করছে। বেলেÑদোআঁশ ও দোআঁশ মাটি ভুট্টা চাষের জন্য যথেষ্ঠ উপযোগী। এমনকি দক্ষিণাঞ্চল সহ উপক’লীয় এলাকার নদী তীরবর্তি চরাঞ্চলের মাটি ভুট্টা চাষের জন্য যথেষ্ঠ সহায়ক বলে জানিয়েছেন কৃষি বিজ্ঞানীগন।

ভাল ফলন পেতে পরিমিত সার প্রয়োগের পাশাপাশি ভুট্টার জমিতে ৪টি সেচ প্রদানের কথা জানিয়ে জমিতে যেন পানি আটকে না যায় সেদিকেও লক্ষ্য রাখার কথা বলেছেন কৃষি বিজ্ঞনীগন। এমনকি উপক’লীয় লবনাক্ত এলাকায় আমান ফসল ঘরে তোলার পরে গোখাদ্য হিসেবে ভ’ট্টা আবাদের কথাও বলেছেন বারি’র বিজ্ঞনীগন। এতে ঐসব এলাকার গো খাদ্য চাহিদা বাহুলাংশেই মেটান সম্ভব হবে।

কৃষি বিজ্ঞানীদের মতে, ভ’ট্টার জীবনকাল দীর্ঘ বিধায় আরো কয়েকটি ফসলও ভুট্টার সাথে আবাদ করা সম্ভব। এমনকি আমাদের কৃষি বিজ্ঞানীগন ভুট্টার সাথে চিনাবাদাম, মাসকালাই, সয়াবিন, গোল আলু সহ বিভিন্ন ধরনের শাক-সবজি সহ নানা ধরনের আন্তঃ ফসল আবাদের প্রযুক্তিও উদ্ভাবন করেছেন। বিনা চাষে সেচের মাধ্যমেও ভুট্টা আবাদের কথা বলেছেন কৃষি বিজ্ঞানীগন। ভুট্টায় রোগবালাই ও পোকার আক্রমন তুলনামূলকভাবে কম বিধায় বলাইনাশকের প্রয়োগ সিমিত হওয়ায় উৎপাদন ব্যায়ও কমিয়েঢ আনা সম্ভব ।
আমাদের দেশে রবি মৌসুমে আক্টোবর-নভেম্বর ও খরিফ মৌসুমে ফেব্রæয়ারীÑমার্চে দুবার ভুট্টার আবাদ হচ্ছে। তবে রবি মৌসুমেই এর আবাদ ও উৎপাদন বেশী।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভুট্টা

৩ সেপ্টেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ