Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

টিকাবিরোধী বিক্ষোভকারীদের ভয়ে গা-ঢাকা দিলেন জাস্টিন ট্রুডো

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০২২, ৩:৫৪ পিএম

করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন ভ্যারিয়েন্টের সংক্রমনের ঊর্ধ্বগতির মধ্যেই টিকা ও অন্যান্য বিধিনিষেধবিরোধী বড় ধরনের বিক্ষোভ চলছে কানাডায়। সরকারের দেওয়া বিধিনিষেধের বিরুদ্ধে উত্তর আমেরিকার এই দেশটির পার্লামেন্টের সামনে বিক্ষোভ করছেন মানুষ।
এই পরিস্থিতিতে সপরিবারে রাজধানী অটোয়ার বাসভবন ছেড়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। বিক্ষোভের মধ্যে বাসভবন ছেড়ে পরিবার নিয়ে গোপন জায়গায় চলে গেছেন তিনি।
স্থানীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে রোববার (৩০ জানুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম ডেইলি মেইল ও ভারতীয় বার্তাসংস্থা এএনআই। এছাড়া কানাডার প্রধানমন্ত্রীর দফতর থেকে ট্রুডোর অবস্থান জানাতে অস্বীকৃতি জানানো হয়েছে বলেও প্রতিবেদনে বলা হয়েছে।
ওমিক্রন ভ্যারিয়েন্টের তাণ্ডবে সম্প্রতি কানাডাজুড়ে বেড়েছে করোনার সংক্রমণ ও প্রাণহানি। আর তাই ভাইরাসের অতিসংক্রামক এই ভ্যারিয়েন্টের বিস্তার মোকাবিলায় সম্প্রতি নতুন বিধিনিষেধ আরোপ করে কানাডার ক্ষমতাসীন জাস্টিন ট্রুডোর কেন্দ্রীয় সরকার।
নতুন নিয়মে কানাডা-যুক্তরাষ্ট্র সীমান্ত পারাপারের সময় ট্রাক চালকদের করোনা টিকা গ্রহণের সনদ দেখানো বাধ্যতামূলক করা হয়। আর এরপরই দেশজুড়ে বিশাল বিক্ষোভ শুরু হয়।
কানাডিয়ান ব্রডকাস্টিং করপোরেশন জানিয়েছে, করোনা সংক্রমণ রুখতে আরোপ করা ভ্যাকসিন ম্যান্ডেট এবং স্বাস্থ্য বিষয়ক অন্যান্য আরও বিধিনিষেধের কারণে হাজার হাজার ট্রাকচালকসহ বহু সংখ্যক বিক্ষোভকারী শনিবার (২৯ জানুয়ারি) থেকে রাজধানী অটোয়ায় জড়ো হয়ে বিক্ষোভ দেখাতে থাকেন। এসময় তারা ভ্যাকসিন ম্যান্ডেট ও অন্যান্য বিধিনিষেধের অবসান দাবি করেন।
বিক্ষোভকারীদের মধ্যে ট্রাক চালকদের সংখ্যাই বেশি। মূলত নতুন নিয়মে সীমান্ত পারাপারের সময় টিকা সনদ প্রদর্শন বাধ্যতামূলক ঘোষণার পর থেকেই দেশটির পূর্ব ও পশ্চিমাঞ্চল থেকে হাজারও ট্রাকচালক অটোয়ায় পার্লামেন্ট ভবনের সামনে জড়ো হয়ে বিক্ষোভে অংশ নেন।
কানাডায় এখন প্রচন্ড ঠান্ডা আবহাওয়া চলছে। প্রতিকূল এই আবহাওয়া সত্ত্বেও বিক্ষোভকারীরা পার্লামেন্ট চত্বরের মধ্যে ঢুকে পড়ায় সহিংসতার আশঙ্কা করা হচ্ছে। অবশ্য সম্ভাব্য সহিংসতা মোকাবিলায় কানাডার পুলিশ সতর্ক অবস্থানে রয়েছে। সূত্র : এএনআই



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ