Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

করোনা বিধিনিষেধ তুলে নিলো আয়ারল্যান্ড

৬-১৭ বছর বয়সিদের সিনোভ্যাক টিকা দেবে ব্রাজিল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জানুয়ারি, ২০২২, ১২:০০ এএম

ওমিক্রনের প্রভাবে দৈনিক সংক্রমণ বাড়লেও অধিকাংশ করোনা বিধিনিষেধ তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে আয়ারল্যান্ডের সরকার। দেশটির প্রধানমন্ত্রী মাইকেল মার্টিন শুক্রবার এক টেলিভিশন ঘোষণায় এ তথ্য জানিয়েছেন। এদিকে, ৬-১৭ বছর বয়সীদের সিনোভ্যাক টিকা দেয়ার সিদ্ধান্ত নিয়েছে ব্রাজিল সরকার।

শুক্রবারের ভাষণে করোনাকে একটি ‘মৌসুমি রোগ’ হিসেবে উল্লেখ করে আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী মাইকেল মার্টিন বলেন, ‘গত প্রায় দুই বছর ধরে অনেক অশুভ দিন আমরা দেখেছি, কিন্তু আজ একটি ভালো খবর দিতে আমি আপনাদের সামনে উপস্থিত হয়েছি। করোনা একটি মৌসুমি রোগ এবং এই রোগটিকে নিয়েই আমাদের সামনে এগোতে হবে। যদি এটি আমরা মেনে নেই, তা হলে বর্তমানে জনস্বাস্থ্য বিষয়ক বিধিনিষেধগুলোর কোনো যৌক্তিক আবেদন আর থাকে না। এবং আমরা সেই পথে চলারই সিদ্ধান্ত নিয়েছি। আগামীকাল (শনিবার) থেকে অধিকাংশ বিধিনিষেধ তুলে নেওয়া হবে।’

প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী, শনিবার থেকে আয়ারল্যান্ডে আর বাধ্যতামূলক হোম অফিস থাকছে না, কর্মীরা চাইলে সশরীরে কাজে যোগ দিতে পারবেন। অভ্যন্তরীন ও মুক্ত এলাকায় জনসমাগমে কোনো বাধা দেওয়া হবে না এবং নৈশক্লাব, পানশালা ও রেস্তোরাঁ আগের মতো স্বাভাবিক সময়ে খোলা ও বন্ধ করা যাবে। এ ছাড়া জনসমাগমপূর্ণ স্থানে যেতে হলে কোভিড পাস বা সামাজিক দূরত্ববিধি আর মেনে চলার প্রয়োজন পড়বে না। কিছু জনসমাগমপূর্ণ স্থানে অবশ্য লোকজনকে মাস্ক পরতে হতে পারে, এছাড়া যারা করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন, তাদের আইসোলেশনে থাকার নিয়মে পরিবর্তন আনা হয়নি।

এদিকে, স্থানীয় সময় বৃহস্পতিবার ব্রাজিলের জাতীয় স্বাস্থ্য তত্ত্বাবধান ব্যুরো সেদেশের ৬-১৭ বছর বয়সী শিশুদের চীনা সিনোভ্যাক কোম্পানির তৈরি করোনা টিকা প্রদানের অনুমোদন দিয়েছে। শিশুরা দুই ডোজ টিকা গ্রহণ করতে পারবে এবং দুই ডোজের মধ্যে ২৮ দিনের ব্যবধান রাখতে হবে। গত বছরের ১৭ জানুয়ারি ১৮ বছর ও তার চেয়ে বেশি বয়সীদের জন্য সিনোভ্যাক টিকার জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছিল ব্রাজিল। ব্রাজিলের স্বাধীন ওষুধ নিয়ন্ত্রক সংস্থা আনভিসা ফাইজার-বায়োএনটেকের তৈরি শিশু-উপযোগী ডোজ নিরাপদ ও কার্যকর এমন ঘোষণা দেয়ার তিন সপ্তাহ পর গত ৫ জানুয়ারি দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় পাঁচ থেকে ১১ বছর বয়সী শিশুদের করোনা টিকা দেয়ার অনুমোদন দিয়েছে। সূত্র : এএফপি, সিআরআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ