Inqilab Logo

শুক্রবার, ৩১ মে ২০২৪, ১৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মুসলমানদের ‘গণহত্যা’র ডাক : হিন্দু নেতাদের বক্তব্য তদন্ত করবে ভারতের সুপ্রিম কোর্ট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জানুয়ারি, ২০২২, ১২:০১ এএম

২০২১ সালের ডিসেম্বরে মুসলিমদের বিরুদ্ধে হিন্দু ধর্মীয় নেতাদের উসকানিমূলক বক্তব্যের তদন্ত করবে ভারতের সুপ্রিম কোর্ট। আগামী সপ্তাহে এ তদন্ত শুরু করবে। পুলিশের অভিযোগ, হরিদ্বারে হওয়া একটি রুদ্ধদ্বার বৈঠকে, হিন্দু ধর্মীয় নেতারা হিন্দুদেরকে মুসলমানদের বিরুদ্ধে ‹গণহত্যা›র জন্য নিজেদের সশস্ত্র করার আহবান জানিয়েছেন।

সুপ্রিম কোর্ট উত্তরাখন্ড সরকারকে কেন গণহত্যার ডাকে অভিযুক্তদের গ্রেফতার করা হয়নি তার ব্যাখ্যা চেয়ে একটি নোটিশ পাঠিয়েছে। উত্তরাখন্ড পুলিশ বলেছে, তারা সন্দেহভাজনদের জিজ্ঞাসাবাদ করছে, তবে এখনো পর্যন্ত কাউকে গেফতার করা হয়নি। বৈঠকের ভিডিও ক্লিপ সামাজিক যোগাযোগ মাধ্যম ও নিউজ চ্যানেলে ব্যাপকভাবে প্রচারিত হয়েছে। টেনিস কিংবদন্তি মার্টিনা নাভারতিলোভাসহ সাবেক সামরিক প্রধান, সুধীসমাজের নেতাকর্মীরা এই ঘটনার সমালোচনা করেছেন। উত্তরাখন্ড রাজ্যটি হিন্দু ডানপন্থী ভারতীয় জনতা পার্টি (বিজেপি) দ্বারা শাসিত। ২০১৪ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির অধীনে বিজেপি এবং তারপর ২০১৯ সালের পুনর্র্নিবাচনের পর থেকে মুসলিম ও অন্য সংখ্যালঘুদের ওপরে হামলার ঘটনা বেড়েছে। সংখ্যালঘুদের ওপর হামলা এবং অবিলম্বে এর কঠোর শাস্তির অনুপস্থিতি হিন্দু চরমপন্থীদের উৎসাহিত করেছে। অনেকে এটাকে প্রশাসন ও সরকারের নির্লজ্জ সমর্থন হিসেবে দেখেছেন।

সাম্প্রদায়িক বক্তব্য ও কর্মকান্ড দেশটিকে বিচ্ছিন্ন করে দিচ্ছে এবং অনেকেই মনে করছেন প্রধানমন্ত্রীর নীরবতা এর পেছনে দায়ী। গুরুগ্রামে, জাতীয় রাজধানী সংলগ্ন একটি উপগ্রহ শহর দক্ষিণপন্থী হিন্দুরা বারবার মুসলমানদের প্রকাশ্য স্থানে প্রার্থনা করতে বাধা দিয়েছে। বেশ কয়েকবার মুসলমানরা নামাজ পড়ার সময় হুমকি ও ধর্মান্ধ সেøাগানের সম্মুখীন হয়েছেন। এম এল খট্টর, বিজেপি শাসিত হরিয়ানার মুখ্যমন্ত্রী। তিন ঘোষণা করেছেন, মুসলমানদের খোলা জায়গায় জুমার নামাজ পড়া উচিত নয়। বিবৃতিটি দক্ষিণপন্থীদের সমর্থন হিসেবে দেখা হচ্ছে। ভারতের স্বাধীনতার নেতা মোহনদাস গান্ধীর বিরুদ্ধে অবমাননাকর বক্তব্য এবং তার হত্যাকারীর প্রশংসা করার অভিযোগে গত মাসে পুলিশ একজন হিন্দু ধর্মীয় নেতাকে গ্রেফতার করেছে। ডিসেম্বরে সারা ভারতে অর্ধ ডজনেরও বেশি রাজ্যে বেশ কয়েকটি বড়দিন উদযাপন অনুষ্ঠান হিন্দু ডানপন্থী কর্মীদের কারণে ব্যাহত হয়। আম্বালায় জিশু খ্রিস্টের একটি মূর্তি ভেঙে ফেলা হয়েছিল এবং হলি রিডিমার চার্চ ভাঙচুর করা হয়েছিল।

তাজমহলের জন্য বিখ্যাত উত্তরাঞ্চলীয় শহর আগ্রায় বড়দিনের আগের দিন সান্তা ক্লজের কুশপুত্তলিকা পোড়ানো হয়। তখন কর্মীরা দাবি করেছিলেন, সান্তা ক্লজ খ্রিস্টান মিশনারিদের লোকেদের ধর্মান্তরিত করার একটি কৌশলের অংশ ছিল। মধ্যপ্রদেশ এবং কর্ণাটকে বেশ কয়েকটি মিশনারি স্কুল হামলার শিকার হয়েছে- উভয় রাজ্যই ভারতীয় জনতা পার্টি শাসিত। আগামী কয়েক মাসের মধ্যে পাঁচটি রাজ্যে নির্বাচন হওয়ার কথা রয়েছে এবং সাম্প্রদায়িক মেরুকরণ বাড়বে, বিশেষ করে উত্তর প্রদেশ এবং উত্তরাখন্ডে। বিরোধী দলগুলো উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের বিরুদ্ধে সাম্প্রদায়িক বিদ্বেষ ছড়ানোর অভিযোগ করেছে। তিনি একজন হিন্দু সন্ন্যাসী। দেশটির জাতীয় টেলিভিশনে প্রচারিত একটি কনক্লেভে যোগী আদিত্যনাথ বলেছেন, ‘ইউপি নির্বাচনে ৮০ শতাংশ বনাম ২০ শতাংশ ব্যবধান হবে এবং বিজেপি ক্ষমতা ধরে রাখবে।’

বিরোধীরা মুখ্যমন্ত্রীকে রাজ্যের জনসংখ্যার ২০ শতাংশ এবং কুকুর-বাঁশির রাজনীতির জন্য মুসলমানদের প্রতি ইঙ্গিত করার অভিযোগে অভিযুক্ত করেছে। ইকোনমিক ইন্টেলিজেন্স ইউনিট ডেমোক্রেসি ইনডেক্স অনুসারে, ‘গণতান্ত্রিক পশ্চাদপসরণ’-এর ফলে ভারত ২০১৪ সালে ২৭তম অবস্থান থেকে ২০২০ সালে ৫৩তম অবস্থানে নেমে এসেছে। এটাকে ভারতের ‘ত্রুটিপূর্ণ গণতন্ত্রের’ প্রতীক হিসেবে দেখা হচ্ছে। সূত্র : স্কাই নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সুপ্রিম কোর্ট


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ