Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

কাজাখস্তানে নতুন প্রধানমন্ত্রীর দায়িত্বগ্রহণ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ জানুয়ারি, ২০২২, ১১:৪৪ এএম

কাজাখস্তানের নতুন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করলেন আলিখান ইসমাইলোভ। গতকাল মঙ্গলবার ১১ জানুয়ারি প্রেসিডেন্ট কাসিম-জোমার্ট তোকায়েভ তাকে এই পদে মনোনয়ন দিয়েছেন বলে জানিয়েছে রয়টার্স।

খবরে বলা হয়, কাজাখস্তানের নতুন প্রধানমন্ত্রী হিসাবে আলী খানকে মনোনীত করেছেন প্রেসিডেন্ট কাশেম-জোমার্ট তোকায়েভ। তিনি মনোনীত করার পর দেশটির সংসদের নিম্নকক্ষে তাৎক্ষণিকভাবে ভোটাভুটির আয়োজন করা হয়।

জ্বালানির মূল্য বৃদ্ধির প্রতিবাদে গত সপ্তাহে মধ্য এশিয়ার দেশ কাজাখস্তানে বিক্ষোভ শুরু হলে মন্ত্রিসভা বাতিল করেন প্রেসিডেন্ট কাসিম জোমার্ট তোকায়েভ। ওই মন্ত্রিসভার প্রথম উপপ্রধানমন্ত্রী ছিলেন ৪৯ বছরের আলিখান ইসমাইলোভ।

তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম বৃদ্ধির বিরুদ্ধে গত সপ্তাহে কাজাখস্তানজুড়ে ব্যাপক বিক্ষোভ তৈরি হয়। বিক্ষোভকে কেন্দ্র করে ব্যাপক সহিংসতা ছড়িয়ে পড়ে দেশটিতে। এক সপ্তাহের বিক্ষোভে সারা দেশে ১৬৪ জন নিহত হয়েছে। বিক্ষোভের জেরে নয় হাজার নয়শ’ বিক্ষোভকারীকে গ্রেফতার করেছে কাজাখ নিরাপত্তা বাহিনী। মঙ্গলবার দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় এই তথ্য জানিয়েছে। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাজাখস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ