Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মার্চেই ওমিক্রনের টিকা আনছে ফাইজার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১১ জানুয়ারি, ২০২২, ১০:২৮ এএম

মার্চের মধ্যেই করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনের টিকা আনা সম্ভব হবে বলে আশা করছে ফাইজার। সোমবার (১০ জানুয়ারি) কোম্পানিটির প্রধান এ তথ্য জানান।

ফাইজারের প্রধান নির্বাহী কর্মকর্তা আলবার্ট বোরলা সিএনবিসিকে বলেন, সরকারের প্রচণ্ড আগ্রহ থেকে ফাইজার ইতোমধ্যে টিকা উৎপাদন শুরু করেছে। টিকাটি মার্চের মধ্যে প্রস্তুত হবে।

তিনি বলেন, আমি জানি না এটি আমাদের প্রয়োজন হবে কিনা। আমি জানি না যদি প্রয়োজন হয় তাহলে কীভাবে ব্যবহৃত হবে?

বোরলা বলেন, বিদ্যমান ব্যবস্থায় দুই ডোজ টিকার এবং একটি বুস্টার ডোজ ওমিক্রনের কারণে গুরুতর স্বাস্থ্য জটিলতা থেকে পরিমিত সুরক্ষা দিয়েছে। কিন্তু উচ্চ সংক্রামক ওমিক্রন ধরনের ওপর বানানো টিকাও সরাসরি রক্ষা করবে।

সোমবার (১০ জানুয়ারি) পৃথক সাক্ষাৎকারে মডার্নার প্রধান নির্বাহী কর্মকর্তা স্টিফেন ব্যানসেল বলেন, ওমিক্রন এবং অন্যান্য নতুন ধরনগুলোর জন্য কোম্পানিটি বুস্টার ডোজ তৈরি করছে এ বছরের মধ্যে।

ব্যানসেল আরও বলেন, ২০২২ সালের নভেম্বর-ডিসেম্বরের জন্য শক্তিশালী বুস্টারের জন্য আমাদের কৌশল কী হবে, সে বিষয়ে আমরা বিশ্বের জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনা করছি।

'ভাইরাসটির পেছনে নয়, আমাদেরকে সতর্কতার সঙ্গে ভাইরাসটি থেকে এগিয়ে থাকা জরুরি', বলেন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ