Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সাগরে হারিয়ে যাওয়া ২০ জেলেকে কোস্টগার্ডের কাছে হস্তান্তর ভারতের

খুলনা ব্যুরো : | প্রকাশের সময় : ১১ জানুয়ারি, ২০২২, ১২:০১ এএম

ইঞ্জিন বিকল হয়ে গভীর সাগরে চরম সংকটে পড়ে যায় দ্বীপ জেলা ভোলার ২০ জেলে। এ অবস্থায় তারা টানা ১৫ দিন সাগরেই ভাসতে থাকেন। গত ১১ ডিসেম্বর থেকে সাগরে হারিয়ে যান এসব জেলেরা। একপর্যায়ে খাবারসহ প্রয়োজনীয় রসদ ফুরিয়ে গেলে বাঁচার আশা ছেড়ে দেন তারা। পরে তাদের ফিসিং ট্রলার ‘এফ বি আল্লার দান’ ভাসতে ভাসতে বাংলাদেশের জলসীমা অতিক্রম করে ভারতীয় জলসীমায় চলে যায়। গত ২৬ ডিসেম্বর ভারতীয় কোস্টগার্ড ওই ফিসিং ট্রলারসহ ২০ জন জেলেদের সংকটাপন্ন অবস্থায় উদ্ধার করে।

খবর পেয়ে সেখান থেকে বাংলাদেশের কোস্টগার্ড পশ্চিম জোন (মোংলা সদর দফতর) গত রোববার দুই দেশের সমঝোতার মাধ্যমে বাংলাদেশে নিয়ে আসে। কোস্টগার্ডের জোনাল কমান্ডার ক্যাপ্টেন এম মোসায়েদ হোসেন গতকাল সোমবার এসব তথ্য জানান।
এসময় তিনি সাংবাদিকদের বলেন তাদের (কোস্টগার্ড) জাহাজ ‘স্বাধীন বাংলা’ বাংলদেশের সমুদ্র সীমার নিয়ন্ত্রণ রেখায় ভারতীয় কোস্টগার্ডের জাহাজ ‘সরোজিনি নাইডু’ থেকে বাংলাদেশের ওই ২০ জেলেকে গ্রহণ করেন।
এসব জেলেরা হচ্ছেন- মো. নুরুল ইসলাম, মো. তাছিন, মো. নুরুল ইসলাম, মো. হানিফ, মো. সোহেল, মো. বেল্লাল, মো. আলাউদ্দিন আহমেদ, আবু বকর, মো. মিরাজ, মো. সালাউদ্দিন, মো. সালাউদ্দিন, মো. সবুজ, মো. হারুন, মো. জামাল, মো. বসর, মো. মোস্তাফিজ, মো. সোলাইমান, মো. আবু জাহের, মো. রিপন ও মো. দেলোয়ার। তাদের সবার বাড়ি ভোলার চরফ্যাশান উপজেলায়। এদেরকে তাদের মহাজন আবুল কাশেমের কাছে গতকাল সকালে ফিশিং ট্রলারসহ মোংলা কোস্টগার্ড হস্তান্তর করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কোস্টগার্ড


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ