Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঝড়ের সময়ে সাগরে ভাসতে থাকা ২০ বাংলাদেশী জেলেকে হস্তান্তর করল ভারতীয় কোস্টগার্ড

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ২৭ অক্টোবর, ২০২২, ৮:০৪ পিএম

সাগরে ভাসতে থাকা ২০ বাংলাদেশী জেলেকে উদ্ধার করে ভারতীয় কোস্টগার্ড। উদ্ধারের পর তারা বাংলাদেশী কোস্টগার্ডের কাছে হস্তান্তর করেছে। ঘূর্ণিঝড় সিত্রংয়ের কারণে বাংলাদেশী ওই জেলেদের মাছধরা নৌ যানটি ডুবে যায়। এ অবস্থায় তারা ড্রাম ধরে সাগরে দুদিন ধরে ভাসছিল। আজ বৃহস্পতিবার (২৭ অক্টোবর) রাতে কোস্টগার্ড পশ্চিম জোনের (মোংলা সদর দপ্তর) মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার খন্দকার মুনিফ তকি এ তথ্য নিশ্চিত করেছেন।
প্রেস বিঙ্গপ্তিতে বলা হয়, ঘূর্ণিঝড় সিত্রাং এর প্রভাবে সৃষ্ট বৈরী আবহাওয়া এবং ইঞ্জিনের ত্রুটিজনিত কারণে ফিশিং ট্রলার এফভি জেসমিন ভাসতে ভাসতে বাংলাদেশ সমুদ্রসীমা অতিক্রম করে ভারতীয় জলসীমায় প্রবেশ করে। একপর্যায়ে ফিশিং ট্রলারটি ঝড়ের কবলে পড়ে ডুবে যায়। এসময় বাংলাদেশী ২০ জন জেলে মৎস্য আহরণে ব্যবহৃত ড্রাম ও ভাসমান বস্তু আকড়ে ধরে সমুদ্রে ভেসে থাকে।
ভারতীয় কোস্ট গার্ডের একটি বিমান টহল প্রদানকালে জেলেদের অবস্থান দেখতে পায় এবং তাৎক্ষণিকভাবে একটি লাইফ র‌্যাফট প্রদান করে যা তাদেরকে ভেসে থাকতে সহায়তা করে। পরে ভারতীয় কোস্ট গার্ড জাহাজ আইসিজিএস বিজয়া ২৫ অক্টোবর জেলেদেরকে উদ্ধার করা হয়।
পরবর্তীতে ভারতীয় কোস্ট গার্ড বৃহস্পতিবার (২৭ অক্টোবর) দুপুর ১২: ৩০ মিঃ উভয় দেশের দ্বিপাক্ষিক সমঝোতার মাধ্যমে ২০ জন জেলেকে বাংলাদেশ-ভারত সমুদ্রসীমার শূন্যরেখায় বাংলাদেশ কোস্ট গার্ড জাহাজ স্বাধীন বাংলা এর নিকট হস্তান্তর করে এবং জাহাজ কর্তৃক জেলেদেরকে প্রয়োজনীয় চিকিৎসা সেবা প্রদান করা হয়। কোস্ট গার্ডের একটি হাই স্পিড বোট যোগে স্থানান্তর করে জেলেদেরকে আকরাম পয়েন্ট হতে কোস্ট গার্ড বার্থ মোংলায় নিয়ে আসা হয়। বর্তমানে তারা সবাই সুস্থ আছে। উদ্ধারকৃত ২০ জন জেলেকে কোস্ট গার্ড পশ্চিম জোন কর্তৃক মোংলা উপজেলা নির্বাহী কর্মকর্তা কমলেশ মজুমদার এর উপস্থিতিতে ট্রলার মালিক পক্ষের প্রতিনিধি ও তাদের পরিবারের নিকট হস্তান্তর করা হয়। উদ্ধার হওয়া এসব জেলেদের বাড়ি ভোলা জেলার বিভিন্ন উপজেলায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ