Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

কাজাখস্তানে গোলাগুলির মধ্যে পড়ে নিহত এক ইসরায়েলি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ জানুয়ারি, ২০২২, ৭:২৪ পিএম

কাজাখস্তানের সহিংসতায় লেভান কোজেএসভিলি নামের একজন ইসরায়েলি নাগরিক নিহতের খবর পাওয়া গেছে বলে জানিয়েছে ইহুদিবাদী ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয়। গতকাল শুক্রবার গোলাগুলির মধ্যে পড়ে ২২ বছর বয়সী ওই ইসরায়েলী নাগরিক নিহত হন। -পার্সটুডে ও টাইমস অব ইসরায়েল
নিহত ওই ব্যক্তি গত কয়েক বছর ধরে কাজাখস্তানে বসবাস করে আসছিলেন। তবে তার নাম-পরিচয় প্রকাশ করা হয়নি। এদিকে, কাজাখস্তানের সাম্প্রতিক সহিংসতায় কয়েক ডজন মানুষ নিহত এবং বহুসংখ্যক দোকানপাট ও ঘরবাড়ি আগুনে জ্বালিয়ে দেয়া হয়েছে। ১৯৯০ সালের দিকে সোভিয়েত ইউনিয়ন থেকে স্বাধীনতা লাভের পর কাজাখস্তান এই প্রথম এই ধরনের সহিংসতার তিক্ত অভিজ্ঞতা অর্জন করল।

কাজাখস্তান হচ্ছে তেল এবং ইউরোনিয়াম উৎপাদনকারী একটি গুরুত্বপূর্ণ দেশ। কাজাখ সরকার বলছে, দেশটিতে বর্তমানে যে সহিংসতা চলছে তার পেছনে বিদেশী শক্তির হাত রয়েছে এবং দেশের নিরাপত্তা এবং ভৌগোলিক অখণ্ডতা নস্যাৎ করার জন্য প্রশিক্ষিত ও সঙ্ঘবদ্ধ সশস্ত্র চক্রকে ব্যবহার করা হচ্ছে। চলমান সহিংসতায় অন্তত ১৮ পুলিশ নিহত হয়েছে। মধ্য এশিয়ায় আজারবাইজানের মতো বিভিন্ন দেশে হস্তক্ষেপ করার ব্যাপারে ইহুদিবাদী ইসরাইলের দীর্ঘ ইতিহাস রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসরায়েল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ