Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ওমিক্রন মৃদু ফুসফুসে ছড়ায় না : গবেষণা

যুক্তরাষ্ট্রে ১২ থেকে ১৫ বছর বয়সীদের জন্য বুস্টার ডোজ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ জানুয়ারি, ২০২২, ১২:০০ এএম

করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন অতি সংক্রামক, দ্রুত ছড়িয়ে পড়ছে বিশ্বে। কিন্তু এর সংক্রমণ কতটুকু মারাত্মক তা এখনো নির্ধারিত হয়নি। গবেষণা চলছে বিশ্বের বিভিন্ন স্থানে।

এদিকে, করোনার নতুন স্ট্রেন ওমিক্রন মোকাবিলায় ১২ থেকে ১৫ বছর বয়সীদের জন্য ফাইজার ও বায়োএনটেক-এর তৈরি করোনা টিকার বুস্টার ডোজের অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্র। সোমবার দেশটির খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ)-এর তরফে এই অনুমোদন দেয়া হয়েছে। প্রাথমিকভাবে গবেষকরা দাবি করছেন, ওমিক্রনের কারণে মৃদু সংক্রমণ হয়। তবে অন্য ধরনগুলোর তুলনায় খুব দ্রুত ছড়িয়ে পড়তে সক্ষম এটি। আল জাজিরার এক প্রতিবেদনে বলা হয়, ওমিক্রন নিয়ে চলমান গবেষণাগুলো এখনো প্রকাশিত হয়নি। গবেষকরা পরীক্ষা করে দেখছেন, এ ধরনে আক্রান্ত রোগীর মৃত্যুঝুঁকি আসলে কতোটা মারাত্মক। ল্যাবে ইঁদুর ও হ্যামেস্টারের ফুসফুসে ওমিক্রনের প্রভাবের ওপর পর্যালোচনা করে ফলাফল পাওয়া যাবে।

হংকং ইউনিভার্সিটির একদল গবেষক ওমিক্রন নিয়ে করা গবেষণার খসড়া প্রকাশ করেছেন। যা এখনো আন্তর্জাতিক মহলে পর্যালোচনা করা হয়নি। গবেষণায় বলা হয়, শ্বাসনালীতে করোনার ডেল্টা ধরনের তুলনায় ওমিক্রন ৭০ গুণ বেশি রূপান্তর হয়। কিন্তু ফুসফুসে এ ধরন তেমন সংক্রমণ ঘটাতে পারে না। করলেও খুব ধীরগতিতে। গবেষকদের মতে, শুরুর দিকে ছড়িয়ে পরা করোনাভাইরাসের তুলনায় ওমিক্রন ফুসফুসে সংক্রমণ সৃষ্টির ক্ষেত্রে অনেক ধীরগতির। অন্তত ১০ গুণ ধীরগতি হবে। এতেই বুঝা যায় ওমিক্রনের সংক্রমণ মৃদু।

গবেষণার নেতৃত্বে থাকা ডক্টর মাইকেল চ্যান বলেন, করোনাভাইরাস মহামারি শুরুর পর থেকেই আমরা দেখেছি যে, ভাইরাসটি ফুসফুসে সংক্রমণ সৃষ্টি করার পরেই মারাত্মক মৃত্যুঝুঁকি সৃষ্টি হয়। সংক্রমণ ফুসফুসে না হয়ে শ্বাসনালীর ওপরের অংশে হলে ঝুঁকি অনেক কম থাকে। ওমিক্রনের ক্ষেত্রে আমরা দেখলাম, শ্বাসনালীর ওপরের অংশে সংক্রমণ হয়। ফুসফুসে এ ধরন সংক্রমণ ঘটাতে অনেক সময় নেয়। তবে প্রাপ্ত ফলাফল দেখে আমাদের নিশ্চিন্ত হওয়ার কিছু নেই। কারণ দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা না থাকলে বিপদ যেকোনো ভাবেই আসতে পারে। তাই সবাইকে সতর্ক থাকতে হবে।

ফুসফুসে না হয়ে শ্বাসনালীর ওপরের অংশে ওমিক্রনের সংক্রমণের বিষয়টি নিয়ে গবেষণা করেছে স্কটল্যান্ডের একদল গবেষক। এতে বলা হয়, ফুসফুসে এক ধরনের প্রোটিন কোষ থাকে। যার নাম টিএমপিআরএসএস২। অতীতে এ প্রোটিনের মাধ্যমেই করোনাভাইরাস ফুসফুসে সংক্রমণ ঘটিয়েছে। কিন্তু ওমিক্রন টিএমপিআরএসএস২’র ভেতরে প্রবেশ করে সংক্রমণ সৃষ্টি করতে পারছে না। যার কারণে করোনার এই ধরনটি ফুসফুসে অন্যান্য ধরনের তুলনায় তেমন প্রভাব ফেলতে অক্ষম হচ্ছে।

এদিকে, যুক্তরাষ্ট্রে ১৬ বা তার বেশি বয়সীদের জন্য ইতিমধ্যেই বুস্টার ডোজের সুপারিশ করা হয়েছে। সোমবার ফেডারেল নিয়ন্ত্রকরা সিদ্ধান্ত নিয়েছে যে, তাদের শেষ ডোজ থেকে পর্যাপ্ত সময় পেরিয়ে গেলে ১২- থেকে ১৫ বছর বয়সীদের জন্যও বুস্টার ডোজ দেয়া হবে। প্রাথমিক ডোজের পর বুস্টার শট নেয়ার সময়সীমাও কমানো হয়েছে। এই সময়সীমা ছয় মাস থেকে কমিয়ে পাঁচ মাস করা হয়েছে। এফডিএ জানিয়েছে, তারা ইসরাইলের স্বাস্থ্য মন্ত্রণালয় প্রদত্ত বুস্টার ডোজগুলোর সুরক্ষা সম্পর্কিত ডাটা এবং বাস্তব দুনিয়ার প্রমাণ পর্যালোচনা করে দেখেছে। এর মধ্যে ১২ থেকে ১৫ বছর বয়সী ছয় হাজার ৩০০ জন ব্যক্তির ডাটা রয়েছে যারা ফাইজারের ডোজ পেয়েছে।

এফডিএ ভ্যাকসিনের প্রধান ডক্টর পিটার মার্কস বলেন, যদিও অল্পবয়সী কিশোর-কিশোরীদের মধ্যে গুরুতর অসুস্থতা অস্বাভাবিক, তবুও একটি বুস্টার তাদের সেই ঝুঁকি এড়াতে সাহায্য করবে — পাশাপাশি ওমিক্রন বা অন্য কোনও করোনভাইরাস মিউট্যান্টের বিস্তার কমাতেও সাহায্য করবে। সূত্র : আল জাজিরা, এপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ