Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

খুলনায় ভূগর্ভে জমে থাকা থাকা গ্যাস বের হচ্ছে নলকূপের গর্ত দিয়ে

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ৩ জানুয়ারি, ২০২২, ৫:০২ পিএম

খুলনায় ভূ গর্ভে জমে থাকা গ্যাস গভীর নলকূপের পাশ থেকে বের হচ্ছে। গত দু সপ্তাহ ধরে মহানগরীর লবনচরা থানার এলাকার মাথাভাঙ্গা রোডের কাজী পাড়ার জাহাঙ্গীর রাজের বাড়িতে এ গ্যাস বের হচ্ছে। স্থানীয়রা ওই গ্যাসে আগুন ধরিয়ে ছোটখাটো রান্না ও পানি গরমের কাজও করেছেন। প্রতিদিন উৎসুক জনতা গ্যাস বের হওয়া দেখতে ভিড় করছেন।

বাড়ির মালিক জাহাঙ্গীর রাজ বলেন, গত মাসের মাঝামাঝি আমি ৮৭০ ফুট গভীরতার একটি নলকূপ বসাই। বসানোর পর প্রথম কয়েকদিন শো শো শব্দ হচ্ছিল। সবাই বলে বায়োগ্যাস। ম্যাচ দিয়ে জ্বালিয়ে দেখি আগুন জ্বলে। পরে দেখা গেল বিরতিহীনভাবে গ্যাস বের হচ্ছে। আজ বৃহষ্পতিবার সকালে খবর পেয়ে ফায়ার সার্ভিস ও পুলিশ এসে দেখে গেছে। নলকূপের পাইপের পাশ দিয়ে গ্যাস উঠছে। সকালে আমার বাড়ির ভাত রান্না ও পানি গরম করা হয়েছে।
রাজের প্রতিবেশী সোহরাব হোসেন ও জিয়াউর রহমান বলেন, খবর শুনে সেখানে গিয়ে দেখি টিউবওয়েলের পাইপের পাশ দিয়ে গ্যাস উঠছে। গ্যাস লাইট জ্বালালে আগুন জ্বলছে। স্থানীয় কাজীপাড়া সিদ্দীকিয়া জামে মসজিদের প্রতিষ্ঠাতা সভাপতি কাজী মো. কামরুল ইসলাম বলেন, গ্যাস দেখতে বিভিন্ন প্রান্ত থেকে উৎসুক জনতা ভিড় জমাচ্ছেন। কী কারণে গ্যাস বের হচ্ছে, তা এখনও জানা যায়নি।
টুটপাড়া ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন অফিসার নজরুল ইসলাম বলেন, ঘটনাস্থলে গিয়ে দেখি পাইপের পাশ দিয়ে গ্যাস বের হচ্ছে। মাটি সরালে গ্যাসের চাপ বেশি হচ্ছে। এ গ্যাস দিয়ে ওই বাড়ির লোকজন পানি গরমও করেছেন। প্রথমে ধারণা করা হয়েছিল টিউবওয়েলের পাইপ বসাতে কাঁচা গোবর দেওয়ার কারণে বায়োগ্যাস। কিন্তু এখন দেখা যাচ্ছে এটা থেকে এলপি গ্যাসের গন্ধ আসছে। তাই প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে এটা প্রাকৃতিক গ্যাস। এখন পর্যবেক্ষণ টিম ও খনিজ বিষয়ে অভিজ্ঞতরা এসে পরীক্ষা করে বিস্তারিত জানাতে পারবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ