Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ওমিক্রনের মধ্যেই স্বাগত ২০২২

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ জানুয়ারি, ২০২২, ১২:০২ এএম

ওমিক্রন আতঙ্কের মধ্যেই ইংরাজির নতুন বছরকে স্বাগত জানাল নিউ জিল্যান্ড। অকল্যান্ডে স্থানীয় সময়ে ১২টা বাজতেই আতসবাজিতে ২০২২-এ স্বাগত জানানো হয়। যদিও সে দেশের প্রতি প্রদেশে করোনাবিধি কার্যকর। তার মধ্যে থেকেও সুযোগ বের করে ২০২১-কে বিদায় জানাতে উৎসাহী হয়ে পড়েন নিউ জিল্যান্ডের মানুষ। তবে বিশ্বের প্রথম দেশ হিসেবে ২০২২ সালকে বরণ করেছে প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জ সামোয়া। নিউজিল্যান্ডের পরেই নতুন বছরকে স্বাগত জানিয়েছে অস্ট্রেলিয়া। মধ্যরাতে সিডনির হারবারে আতশবাজি প্রদর্শন করা হয়েছে। পরবর্তী ২৪ ঘণ্টায় পর্যায়ক্রমে প্রশান্ত মহাসাগরীয় দেশগুলি থেকে শুরু করে এশিয়া-ইউরোপের দেশগুলি নতুন বছরকে বরণ করে নিয়েছে।
এদিকে, করোনা ওমিক্রন প্রজাতি গোটা বিশ্বে উদ্বেগ বাড়িয়েছে। ইউকে এবং ইউএস-এ দৈনিক সংক্রমণ রেকর্ড ছুঁয়েছে। ভারতেও তৃতীয় ঢেউ আছড়ে পড়ার সম্ভাবনা। এই পরিবেশে সব দেশেই ঘরে বসে বর্ষবরণ উদযাপনে পরামর্শ দিয়েছে স্থানীয় প্রশাসন।
মিলান, লন্ডন এবং নিউ ইয়র্কের মতো শহরে বাতিল করা হয়েছে বর্ষবরণের উৎসব। এদিকে, অকল্যান্ড-সিডনি যখন নতুন বছরকে বরণ করেছে, তখন মুম্বইয়ে কার্যকর নতুন করোনাবিধি। ইতিমধ্যে সে শহরে বর্ষবরণের বিশেষ পার্টি আয়োজনে নিষেধাজ্ঞা চেপেছে।
এবার ভারতের মুম্বাইয়ে দৈনিক করোনা সংক্রমণের হাইজাম্প উদ্বেগ বাড়িয়েছে পুলিশ-প্রশাসনের। দৈনিক সংক্রমিতের ৩৭ শতাংশই ওমিক্রন আক্রান্ত। যা চিন্তার ভাঁজ ফেলেছে প্রশাসনের কপালে। এহেন পরিস্থিতিতে বড়সড় সিদ্ধান্ত নিয়েছে মুম্বাই পুলিশ। গতকাল থেকে আগামী ১৫ জানুয়ারি পর্যন্ত শহরের সৈকত, খেলার মাঠ, পার্ক এবং অন্যান্য পাবলিক প্লেসে বিকেল ৫টা থেকে ভোর পাঁচটা পর্যন্ত কার্ফু জারি হয়েছে। জমায়েত-ভিড় নিয়ন্ত্রণ করতে এ সিদ্ধান্ত নিয়েছে মুম্বাই পুলিশ।
যদিও বর্ষবরণের কথা মাথায় রেখে শহরের রেস্তরাঁ, জিমখানা, স্পা, সিনেমা হলগুলিতে ৫০ শতাংশ মানুষের অনুমতি দিয়েছে পুলিশ। জানা গিয়েছে, ১৪৪ ধারার অন্তর্গত এই নির্দেশিকায় মুম্বাই পুলিশের মুখপাত্র চৈতন্য এস জানিয়েছেন, নিয়ম ভাঙলে ভারতীয় দন্ডবিধির ১৮৮ ধারায় মামলা দায়ের হবে অভিযুক্তের বিরুদ্ধে। সেইসঙ্গে মহামারী আইন এবং জাতীয় বিপর্যয় মোকাবিলা আইনে মামলা হবে।
তবে শুধু মুম্বাই নয় তৃতীয় ঢেউ রুখতে ব্যবস্থা নিয়েছে নয়াদিল্লি, বেঙ্গালুরুর মতো শহরের প্রশাসন। কোথাও ১৪৪ ধারা জারি, কোথাও নাইট কার্ফু, এভাবেই বর্ষ বরণের রাতে উৎসাহী মানুষের ঢল আটকাতে ব্যবস্থা নেওয়া হয়েছে। সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওমিক্রন

১০ ফেব্রুয়ারি, ২০২২
৪ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ