Inqilab Logo

শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

ডাবল সেঞ্চুরি হাঁকালো ব্রয়লার মুরগি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ ডিসেম্বর, ২০২১, ১১:১৬ এএম

কয়েকদিনের ব্যবধানে ফার্মের মুরগির দাম আকাশচুম্বী হয়েছে। লকডাউনের সময় ১১০-১২০ টাকা কেজি দরে বিক্রি হওয়া ফার্মের মুরগির দাম এখন ২০০ টাকা হয়ে গেছে।

ব্রয়লার মুরগির পাশাপাশি গত এক সপ্তাহে সোনালী মুরগির দামও বেড়েছে। তবে অপরিবর্তিত রয়েছে বেশিরভাগ সবজির দাম। অবশ্য এরপরও শীতের সবজির ভরা মৌসুমে বেশ চড়া দামে বিক্রি হচ্ছে সব ধরনের সবজি।

শুক্রবার (৩১ ডিসেম্বর) রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, ব্যবসায়ীরা ব্রয়লার মুরগির কেজি বিক্রি করছেন ১৯৫ থেকে ২০০ টাকা, যা গত সপ্তাহে ছিল ১৮০ থেকে ১৮৫ টাকা। আর চার সপ্তাহ আগে ছিল ১৫০ থেকে ১৫৫ টাকা।

ব্রয়লার মুরগির পাশাপাশি দাম বেড়েছে পাকিস্তানি কক বা সোনালী মুরগির। ব্যবসায়ীরা সোনালী মুরগির কেজি বিক্রি করছেন ৩০০ থেকে ৩৪০ টাকা, যা গত সপ্তাহে ছিল ২৯০ থেকে ৩০০ টাকা। আর তিন সপ্তাহ আগে ছিল ২৫০ থেকে ২৭০ টাকা।

মুরগির দামের বিষয়ে কারওয়ানবাজারের ব্যবসায়ী জসিম উদ্দিন বলেন, কয়েক সপ্তাহ ধরেই বাজারে ব্রয়লার মুরগির সরবরাহ কম। এ কারণে দফায় দফায় দাম বাড়ছে। দাম বাড়ার প্রবণতা দেখে আমরা কয়েক সপ্তাহ আগেই ধারণা করেছিলাম যে কোনো সময় কেজি ২০০ টাকা হয়ে যাবে।
রামপুরার ব্যবসায়ী মো. মিলন বলেন, যে হারে ব্রয়লার মুরগির দাম বাড়ছে, তাতে কেজি আড়াইশ’ টাকা হলেও আমরা অবাক হবো না। কারণ গতকালই ব্রয়লার মুরগির কেজি ১৮০ টাকা বিক্রি করেছি। একদিনের ব্যবধানেই এখন ব্রয়লার মুরগির কেজি ২০০ টাকা হয়েছে।

রামপুরা বাজারে মুরগি কিনতে আসা মো. মামুন বলেন, গতকাল সন্ধ্যায় বাজারে ব্রয়লার মুরগির কেজি ১৮০ টাকা বিক্রি হতে দেখেছি। আজ বাজারে এসে দেখি ২০০ টাকা কেজি বিক্রি হচ্ছে। এভাবে দাম বাড়লে আমাদের মতো স্বল্প আয়ের মানুষের কপাল থেকে মাংস উঠে যাবে। সংশ্লিষ্টদের উচিত দাম নিয়ন্ত্রণে দ্রুত পদক্ষেপ নেওয়া।

মালিবাগ বাজারে কথা হয় ব্যাংক কর্মকর্তা মাহিমের সঙ্গে। তিনি বলেন, ঠিকমতো বাজার মনিটরিং না থাকার কারণে একের পর এক জিনিসের দাম বাড়ছে। এভাবে দাম বাড়ায় আমাদের মতো সাধারণ মানুষ ভোগান্তিতে পড়ে।

মুরগির দাম বাড়লেও সপ্তাহের ব্যবধানে অপরিবর্তিত রয়েছে ফার্মের মুরগির ডিমের দাম। গত সপ্তাহের মতো ফার্মের মুরগির ডিমের ডজন ১০০ টাকায় পাওয়া যাচ্ছে। সেই সঙ্গে অপরিবর্তিত রয়েছে পেঁয়াজের দাম। গত সপ্তাহের মতো নতুন দেশি পেঁয়াজের কেজি বিক্রি হচ্ছে ৪০ টাকা।



 

Show all comments
  • Md. Rubel ৩১ ডিসেম্বর, ২০২১, ৪:৫০ পিএম says : 0
    বহুদিন পর আমাদের এলাকার খামারিরা লাভের মুখ দেখছেন। ৩০২০ সালে যখন ৮৫ টাকা কেজি( পাইকারি পর্যায়ে ) বিক্রি করা হতো ১০০০ মুরগির সেটে প্রায় ৬০ হাজার থেকে ১ লক্ষ টাকা লস হতো। আর এই বছর মুরগির দাম বাড়ায় খামারিরা তাদের ক্ষতি কিছুটা পুষিয়ে নিতে পেরেছে।
    Total Reply(1) Reply
    • মাসুম ৪ জানুয়ারি, ২০২২, ৮:১৩ এএম says : 0
      মানুশের ক্রয়ক্ষমতা বেরেছে। এতার সুযোগ ব্যবসায়ীরা নিতেই পারেন।
  • Raihan Islam ৩১ ডিসেম্বর, ২০২১, ৪:৫০ পিএম says : 0
    মানুষের ক্রয়ক্ষমতা বেড়েছে ব্যাপার না। ইহাই বলবে কর্তৃপক্ষ।
    Total Reply(0) Reply
  • Taohidul Islam Rumon ৩১ ডিসেম্বর, ২০২১, ৪:৫১ পিএম says : 0
    Congratulations Hen
    Total Reply(0) Reply
  • Hasan Ali ৩১ ডিসেম্বর, ২০২১, ৪:৫১ পিএম says : 0
    নিউজিল্যান্ডে টেস্টে রাখার জোর দাবি জানাচ্ছি।
    Total Reply(0) Reply
  • Dawat To Islam ৩১ ডিসেম্বর, ২০২১, ৪:৫১ পিএম says : 0
    তা নাহলে বেগম পাড়ায় বিলাসবহুল বাড়ি কি দিয়ে করবে ?
    Total Reply(0) Reply
  • শফিউল ইসলাম ৩১ ডিসেম্বর, ২০২১, ৪:৫১ পিএম says : 0
    খামারিদের পৌঁষমাস সাধারণ পাবলিকের সর্বনাস...
    Total Reply(0) Reply
  • MD tanvir ১ জানুয়ারি, ২০২২, ১১:৪৫ এএম says : 0
    Bhai khado 2700 tk ar baca 52 too amra kot bikri korbo
    Total Reply(0) Reply
  • A K Shah ২ জানুয়ারি, ২০২২, ১০:৪৫ পিএম says : 0
    দ্রব্য মুল্যের দাম বারলেই কারও কি মাথা ব্যাথা আছে? আমি গরু ছেড়েছি,খাশি ছেড়েছি,এখন এই বয়লারও ছারতে হবে।সমস্যা নাই, রুজা রাখার অব্যাসটা বারিয়ে দিব,ইনশাআল্লাহ।
    Total Reply(0) Reply
  • কামরুল ৩ জানুয়ারি, ২০২২, ১১:১৬ এএম says : 0
    ব্রয়লার মুরগির দাম বাড়ার জন্য আপনারা যারা চিন্তা করছেন কিন্তু বয়লার একদিনের বাচ্চা যে 55 টাকা বিক্রি করা হয় আর খাবার প্রতি ব্যাগ যে 2727 টাকা কিনে মুরগী পালন করতে হয়।এই চিন্তা করতেছেননা কেন?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ