Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রতিযোগিতা কমিশনে কাজী ফার্মসের ২ মামলার শুনানি

ডিম-ব্রয়লার মুরগির মূল্যবৃদ্ধি

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ সেপ্টেম্বর, ২০২২, ১২:০৭ এএম

ডিম ও ব্রয়লার মুরগির অস্বাভাবিক মূল্যবৃদ্ধির জন্য কৃষি শিল্পপ্রতিষ্ঠান কাজী ফার্মস গ্রæপের বিরুদ্ধে বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের দায়ের করা দুই মামলার শুনানি অনুষ্ঠিত হয়েছে। গতকাল সোমবার প্রতিযোগিতা কমিশনের এজলাসে উভয়পক্ষের উপস্থিতিতে এ শুনানি অনুষ্ঠিত হয়। এতে কাজী ফার্মসের ম্যানেজিং ডিরেক্টর কাজী জাহেদুল হাসান উপস্থিত ছিলেন। শুনানিতে দুটি মামলায় কমিশনের চাওয়া তথ্যাদি আগামী ৬ অক্টোবরের মধ্যে জমা দেওয়ার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।
বাজারে মূল্যবৃদ্ধি করে সিন্ডিকেটের মাধ্যমে নিত্যপ্রয়োজনীয় পণ্য অস্থিতিশীল করার অভিযোগে এ পর্যন্ত ৪৪টি মামলা হয়েছে। শেষ দফায় ৮ প্রতিষ্ঠানের বিরুদ্ধে ১১টি মামলা দায়ের করা হয়। এসব মামলার মধ্যে প্রথমদিনে সোমবার কাজী ফার্মস গ্রæপের বিরুদ্ধে দায়ের করা পৃথক দুই মামলার শুনানি অনুষ্ঠিত হয়েছে। আজ মঙ্গলবার বাকি ৭ প্রতিষ্ঠানের ৯ মামলার শুনানি অনুষ্ঠিত হবে।
কমিশন বলছে-এসব প্রতিষ্ঠানের কারসাজির জন্য বিগত সময়ে নিত্যপণ্য ও সব ধরনের নিত্যব্যবহার্য পণ্যের বাজারে অস্থিরতা সৃষ্টি হয়েছে। কোম্পানিগুলো সঙ্কট তৈরি করে দাম বাড়িয়েছে। সেজন্য প্রতিযোগিতা কমিশন ‘স্ব-প্রণোদিত’ মামলা দায়ের করেছে।
কমিশন থেকে প্রাপ্ত তালিকায় দেখা গেছে— চালের বাজারে সঙ্কটের জন্য কুষ্টিয়ার রশিদ এগ্রো ফুড প্রোডাক্ট লিমিটেডের স্বত্বাধিকারী আব্দুর রশিদ ও নওগাঁর বেলকন গ্রæপের বেলকন প্রাইভেট লিমিটেডের স্বত্বাধিকারী বেলাল হোসেনের নামে মামলা করা হয়েছে।
একই কারণে বাজারে চাল সরবরাহকারী আরও দুটি করপোরেট প্রতিষ্ঠান সিটি গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ এবং বাংলাদেশ এডিবল অয়েল লিমিটেডের (বিইওএল) বিরুদ্ধে মামলা হয়েছে। অন্যদিকে, আটা ময়দার বাজারেও সঙ্কট তৈরির অভিযোগে সিটি গ্রæপের নামে পৃথক মামলা করেছে প্রতিযোগিতা কমিশন।
এছাড়া ডিমের বাজারে কৃত্রিম সঙ্কট তৈরি করায় প্যারাগন পোল্ট্রি লিমিটেড, কাজী ফার্মস গ্রুপ এবং ডিম ব্যবসায়ী আড়তদার বহুমুখী সমবায় সমিতির সভাপতি আমানত উল্লাহর বিরুদ্ধে মামলা করা হয়েছে। পাশাপাশি মুরগির বাজারে সঙ্কট তৈরির জন্যও প্যারাগন পোল্ট্রি লিমিটেড ও কাজী ফার্মস গ্রæপের নামে দুটি আলাদা মামলা হয়েছে।
অন্যদিকে, বাজারে নিত্যব্যবহার্য পণ্য সাবান, সুগন্ধী সাবান এবং গুড়া সাবানের দাম বাড়িয়ে কৃত্রিম সঙ্কট তৈরির দায়ে ইউনিলিভার বাংলাদেশ লিমিটেডের নামে মামলা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডিম-ব্রয়লার মুরগির মূল্যবৃদ্ধি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ