Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

সিলেট শিক্ষাবোর্ডে পাসে ও জিপিএ ৫ প্রাপ্তিতে এগিয়ে মেয়ে শিক্ষার্থীরা

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ৩০ ডিসেম্বর, ২০২১, ১:৩৫ পিএম

সিলেটে এসএসসি পরীক্ষার ফলাফলে পাসের হারে ছেলেদের পেছনে রেখেছে মেয়ে শিক্ষার্থীরা। এ ছাড়া জিপিএ ৫, এতে গেল বছরের মতো এগিয়ে আছে এ বছরও মেয়েরা। সিলেট শিক্ষা বোর্ডে এবার পাসের ৯৬.৭৮। জিপিএ ৫ পেয়েছে ৪ হাজার ৮৩৪ জন।

ফলাফল পর্যালোচনায় দেখাযায়, এ বছর ৫৩ হাজার ৩৩২ জন ছেলে শিক্ষার্থীর মধ্যে পাস করেছে ৫১ হাজার ৩৮৬ জন। ছেলেদের পাসের হার ৯৬ দশমিক ৩৫। ৬৬ হাজার ২২১ জন মেয়ে শিক্ষার্থী পরীক্ষা দিয়ে এবার পাস করেছে ৬৪ হাজার ৩১৪ জন। পাসের হার ৯৭ দশমিক ১২। স্ েহিসেবে ছেলেদের চেয়ে পাসের হার বেশি মেয়েদের। গত বছর পাসের হারে এগিয়ে ছিল ছেলেরা । সে বছর ছেলেদের পাসের হার ছিল ৭৯ দশমিক ২৩ এবং মেয়েদের পাসের হার ছিল ৭৮ দশমিক.৪৬। তবে এ বছর টপকে গেছে মেয়েরা। অপরদিকে জিপিএ ৫ প্রাপ্তিতে গেল বছরের মতো মেয়েরা এগিয়ে আছে এবারও। গেল বছর জিপিএ ৫ পেয়েছিল ২০৮১ জন ছেলে ও ২১৮২ জন মেয়ে। এ বছর জিপিএ ৫ পাওয়াদের মোট সংখ্যা বেড়েছে। কিন্তু ছেলেদের জিপিএ ৫ প্রাপ্তির চেয়ে এগিয়ে রয়েছে মেয়েরা। ছেলেদের মধে ২০২৮ জন জিপিএ ৫ পেয়েছ্যে এবার। সেই তুলনায় ২৮০৬ জন পেয়েছে জিপিএ ৫ মেয়ে শিক্ষার্থী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এসএসসি

২০ ফেব্রুয়ারি, ২০২৩
৩০ নভেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ