Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

সিলেটে শিক্ষাবোর্ডে এসএসসিতে পাসের হারে এগিয়ে সুনামগঞ্জ, জিপিএ-৫ সিলেট

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ৩০ ডিসেম্বর, ২০২১, ১২:৫৫ পিএম

আজ বৃহস্পতিবার সকালে সিলেট শিক্ষা বোর্ডে এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। এবার পাসের ৯৬.৭৮। ৪ হাজার ৮৩৪ জন পেয়েছে জিপিএ ৫।
প্রকাশিত ফলাফলে দেখা যায়, এ বছর এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে সিলেট শিক্ষা বোর্ডে ১ লাখ ১৯ হাজার ৫৫৩ জন শিক্ষার্থী। এর মধ্যে পাস করেছে ১ লাখ ১৫ হাজার ৭০০ জন। পাসের ৯৬ দশমিক ৭৮। পাসকৃতদের মধ্যে ছেলে ৫১ হাজার ৩৮৬ জন, ৬৪ হাজার ৩১৪ জন মেয়ে। গত বছরের চেয়ে এ বছর পাসের হার বেড়েছে ১৭ দশমিক ৯৯ ভাগ। গেল বছর পাসের হার ছিল ৭৮ দশমিক ৭৯। জিপিএ ৫ পাওয়া ৪ হাজার ৮৩৪ জন শিক্ষার্থীর মধ্যে ২ হাজার ২৮ জন ছেলে এবং ২ হাজার ৮০৬ জন মেয়ে। অর্থাৎ, ছেলেদের চেয়ে মেয়েদের পাসের হার ও জিপিএ ৫ পাওয়ার সংখ্যা বেশি। এছাড়া পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মধ্যে বেশি ছিল মেয়েদের সংখ্যাও।
এদিকে, বিজ্ঞান বিভাগে পাসের হার ৯৫ দশমিক ২৯, মানবিক বিভাগে পাসের হার ৯৭ দশমিক ২৬ এবং ব্যবসায় প্রশাসন বিভাগে পাসের হার ৯৫ দশমকি ৬৩। এ বছর শতভাগ শিক্ষার্থী পাস করেছে, এমন প্রতিষ্ঠানের সংখ্যা ১৮৬টি। গেল বছর ছিল ৪৩টি। জেলাভিত্তিক ফলাফলে সিলেট বিভাগের মধ্যে পাসের হারে এগিয়ে রয়েছে সুনামগঞ্জ। এ জেলায় পাসের হার ৯৭ দশমিক ৫৩। সিলেট জেলায় পাসের হার ৯৭ দশমিক ৪২, মৌলভীবাজারে ৯৬ দশমিক ৭৯ এবং হবিগঞ্জে পাসের ৯৬ দশমিক ৫৫। তবে জিপিএ ৫ পাওয়ার দিক দিয়ে এগিয়ে রয়েছে সিলেট জেলা। মোট জিপিএ ৫ প্রাপ্তদের মধ্যে ২২৯৮ জন শিক্ষার্থী রয়েছে সিলেটের। এ ছাড়া জিপিএ ৫ পেয়েছে মৌলভীবাজারের ১০৪০ জন, সুনামগঞ্জের ৬২৭ জন ও হবিগঞ্জের ৮৬৯ জন শিক্ষার্থী ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এসএসসি

২০ ফেব্রুয়ারি, ২০২৩
৩০ নভেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ