Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

লক্ষণহীন উপসর্গের জন্য আইসোলেশনের সময় কমালো সিডিসি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ ডিসেম্বর, ২০২১, ১২:০১ এএম

করোনায় আক্রান্ত উপসর্গবিহীন রোগীদের জন্য আইসোলেশনের সময় কমিয়েছে যুক্তরাষ্ট্র। গত সোমবার দেশটির রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি) জানিয়েছে, এখন থেকে এসব রোগীদের ১০ দিনের বদলে ৫ দিন আইসোলেশনে থাকতে হবে। আইসোলেশনের পর উপসর্গবিহীন আক্রান্তদের আরো ৫ দিন অন্যান্যদের আশপাশে থাকার সময় মাস্ক পরে থাকতে হবে। ভাইরাসের সংস্পর্শে আসা লোকজন যারা টিকা নেয়নি অথবা বুস্টার ডোজের জন্য অপেক্ষা করছে তাদের ৫ দিন কোয়ারেন্টিনে থাকার ও এরপর আরো ৫ দিন মাস্ক ব্যবহারের জন্য সুপারিশ করেছে সিডিসি। সিডিসি বলছে, বেশিরভাগ ক্ষেত্রেই সংক্রমণ ঘটে লক্ষণ দেখা দেওয়ার দুই দিন আগে এবং তিন দিন পরে।

সংক্রমণ বাড়ায় যুক্তরাষ্ট্রের বহু এলাকায় কর্মী সঙ্কট দেখা দিয়েছে। সিডিসি’র নতুন নির্দেশনার ফলে কর্মী সঙ্কটের কারণে সৃষ্ট বিড়ম্বনা কমবে বলে আশা করা হচ্ছে। যুক্তরাষ্ট্রের করোনাভাইরাস সংক্রমণের ৭৩ শতাংশই এখন ওমিক্রন আক্রান্ত বলে গত সপ্তাহে জানায় সিডিসি। যুক্তরাষ্ট্রে বুস্টার ডোজসহ পুরোপুরি টিকা নেওয়া মানুষও এখন ওমিক্রন ভ্যারিয়েন্টে আক্রান্ত হচ্ছে এবং দিন দিন তাদের সংখ্যা বাড়ছে। তবে এসব লোকের ক্ষেত্রে ওমিক্রন মৃদু উপসর্গের কারণ হচ্ছে আর কারো কারো মধ্যে কোনো লক্ষণই দেখা যাচ্ছে না।

করোনায় আক্রান্ত এবং আইসোলেশনে থাকা মানুষের সংখ্যা বাড়তে থাকায় যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি শিল্পের ওপর চাপ পড়ছে। বড় দিনের ছুটির সময়ে দেশটিতে বাতিল হয়েছে হাজার হাজার বিমান যাত্রা।

সিডিসি জানিয়েছে, বিজ্ঞানের অনুপ্রেরণা থেকেই আইসোলেশনের সময় কমানো হয়েছে। সিডিসি পরিচালক ড. রোচেলে ওয়ালেনস্কি বলেছেন, ভাইরাসের সংক্রমণ, ভ্যাকসিন প্রয়োগের কারণে পাওয়া সুরক্ষা নিয়ে বোঝাপড়ার ভিত্তিতে নতুন নির্দেশনা জারি করা হয়েছে। সূত্র : ওয়াল স্ট্রিট জার্নাল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ