Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

গণবিক্ষোভে অংশ নেওয়ায় মিয়ানমারের সেলিব্রিটির ৩ বছরের কারাদন্ড

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ২৮ ডিসেম্বর, ২০২১, ১:০২ পিএম

মিয়ানমারের অন্যতম সেলিব্রিটিদের একজনকে ৩ বছরের কারাদন্ড দেওয়া হয়েছে। চলতি বছরের ফেব্রুয়ারিতে দেশটিতে সেনা অভ্যুত্থানের পর গণবিক্ষোভে অংশ নেওয়ার দায়ে তাকে কারাদণ্ড দেওয়া হয়। পেইং তাখনের আইনি উপদেষ্টা খিন মং মিন্ট জানিয়েছেন, পেইং তাখনকে কঠিন শাস্তি দেওয়া হয়েছে। তার পরিবার এ রায়ের বিরুদ্ধে আপিল করার বিষয়টি বিবেচনা করছে।

এদিকে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, পাইং তাখোন একজন মডেল এবং অভিনেতা। তার লাখ লাখ ভক্ত রয়েছে। সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে অংশ নিয়েছিলেন তিনি। আর সেনা সরকারের বিরুদ্ধে কথাও বলেছেন তিনি।

চলতি বছরের এপ্রিল মাসেই পেইং তাখন গ্রেপ্তার হন। তার বোন ওই সময় সোশ্যাল মিডিয়ায় দেওয়া এক স্ট্যাটাসে জানান, প্রায় ৫০ জন সেনা আটটি ট্রাকে করে এসেছিল তার বাসায়। স্থানীয় সময় ভোর ৫টায় তাকে তুলে নিয়ে যায় সেনাবাহিনী।

উল্লেখ্য, গত ফেব্রুয়ারি মাসে নির্বাচনে কারচুপির অভিযোগের মিয়ানমারের সেনাবাহিনী ক্ষমতা দখল করে। নির্বাচন কমিশন দেশটির সেনাবাহিনীর এ অভিযোগ অস্বীকার করে বলেছে, কারচুপির কোনো প্রমাণ পাওয়া যায়নি। সেনাবাহিনীর ক্ষমতা দখলের পর থেকেই দেশটিতে বিক্ষোভ চলছে। বিক্ষোভ দমনে পীড়নমূলক পদক্ষেপ নিয়েছে মিয়ানমারের জান্তা সরকার।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মিয়ানমার


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ