Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

২৩০ দিন পরও মস্তিষ্কে পাওয়া যাচ্ছে ভাইরাস!

করোনাভাইরাস নিয়ে চাঞ্চল্যকর দাবি গবেষণায়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ ডিসেম্বর, ২০২১, ১২:০৪ এএম

করোনাভাইরাসের নতুন প্রজাতি ওমিক্রন। এর আগে ডেলটাসহ আরও একাধিক প্রজাতির তথ্য প্রকাশ করেছেন গবেষকরা। করোনার নতুন তথ্য প্রতিদিনই কিছু না কিছু শিক্ষা দিচ্ছে। ডেলটায় একের পর এক মানুষ আক্রান্ত এবং হাসপাতালে ছিল না খালি বেড। ডেলটার ধাক্কা শেষ হতে না হতেই করোনার নতুন প্রজাতি ওমক্রিন আক্রান্ত দিন দিন বেড়েই চলেছে।
ইতোমধ্যে করোনার ওমক্রিন প্রজাতি নিয়ে একাধিক গবেষণা হয়েছে। আর গবেষকদের তথ্য বলছে, ডেলটার মতো ওমিক্রন মারাত্মক নয়। তবে দ্রæত সংক্রমন ঘটাতে সক্ষম। চিকিৎসাবিজ্ঞানীরা এই কথাটি মেনে নিয়েছেন যে, করোনাভাইরাস মানুষের জীবনকে নানাভাবে প্রভাবিত করছে। এমনকী কোভিড থেকে সেরে ওঠার পরও শরীরে ঘটে যাচ্ছে নানা পরিবর্তন। প্রশ্ন হচ্ছে সেই পরিবর্তনগুলো সম্পর্কে হয়তো বেশিরভাগ মানুষ কিছুই জানে না। তবে গবেষণায় উঠে আসছে সেই বিষয়গুলো। কিছুক্ষেত্রে জানা যাচ্ছে, করোনা থেকে সুস্থ হওয়ার পরও শরীরে থেকে যাচ্ছে এই ভাইরাস। আর সুস্থ হওয়ার পর এই ভাইরাস সম্পর্ক আক্রান্তরা কিছু বুঝতেই পারছেন না।
করোনা থেকে সুস্থ হয়ে ওঠার পরও শরীরে থাকে সেই ভাইরাস। এমনকী মৃদু উপসর্গ বা মাঝারি উপসর্গ থাকা মানুষের শরীরেও এই ভাইরাস মাসের পর মাস লুকিয়ে থাকতে পারে। এক্ষেত্রে বিজ্ঞানীরা দেখেছেন, হৃদপিÐ, চোখ, স্নায়ু এবং মস্তিষ্কে দেখা মিলছে এই ভাইরাসের।
এই গবেষণা সবার চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেয় যে ভাইরাস মূলত ফুসফুসকেই আক্রান্ত করছে না। শরীরের অন্যান্য জায়গায়ও এই ভাইরাস নিজেকে ছড়িয়ে রেখেছে। আর সে জন্যই এই রোগটিকে শুধুমাত্র ফুসফুসের রোগ ভাবা ঠিক হবে না।
এক্ষেত্রে করোনায় মৃত ৪৪ জন মানুষের অটোপসি করেন বিজ্ঞানীরা। তারা বুঝতে চেষ্টা করেন, শরীরের অন্যান্য অংশে ঠিক কী প্রভাব ফেলে এই ভাইরাস। এছাড়া ভাইরাস কী ভাবে শরীরে অন্যান্য জায়গায় পৌঁছায়। সেখানে পৌঁছে কী ভাবে নিজেদের সংখ্যা বাড়িয়ে তোলে তাও দেখা হয়।
গবেষকর বলছেন, কোভিড শরীরের বিভিন্ন অংশে ছড়িয়ে যায়। এক্ষেত্রে যারা এই রোগে আক্রান্ত হয়ে মারা গেছেন, তাদের পাশাপাশি যারা উপসর্গহীন বা মৃদু উপসর্গযুক্ত তাদেরও একই সমস্যা হয়।
এমনকী এই গবেষণায় দেখা গেছে, কোভিডের লক্ষণ দেখা দেওয়ার ২৩০ দিন পরও মস্তিষ্কে পাওয়া যাচ্ছে ভাইরাস! ভাবা যায়! তবে এই ভাইরাসের কোনও ক্ষমতা নেই। এই ভাইরাস মৃত। তাই গবেষকরা মতামত দিচ্ছেন, কোভিড একটি সিস্টেমেটিক ইনফেকশন। এই সংক্রমণ শরীরে মাসের পর মাস বাঁচতে পারে। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ