Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

যুক্তরাষ্ট্রে মার্কের মলনুপিরাভিরও পেল অনুমোদন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ ডিসেম্বর, ২০২১, ১২:০১ এএম

করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে ফাইজারের উদ্ভাবিত প্যাক্সলোভিড অনুমোদন দিয়েছিলো যুক্তরাষ্ট্র। সংক্রমণ রোধে এবার আরও এক ওষুধের অনুমোদন দিলো দেশটি। ওষুধ প্রস্তুতকারী মার্কিন বহুজাতিক প্রতিষ্ঠান মার্কের করোনা প্রতিরোধী বড়ি ব্যবহারের অনুমোদন দিয়েছে মার্কিন খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ)। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়, গত বৃহস্পতিবার মার্কের করোনা বড়ির অনুমোদন দেয় এফডিএ। এর আগেরদিন বুধবার ফাইজারের করোনা বড়ি প্যাক্সলোভিড অনুমোদন দেয় নিয়ন্ত্রক সংস্থাটি।
মার্কের মুখে খাওয়ার করোনা বড়ির নাম মলনুপিরাভির। সাধারণত করোনার উপসর্গ দেখা দেওয়ার ৫ দিনের মধ্যে এই ওষুধ গ্রহণ করতে হয়। এ ওধুধের পরীক্ষামূলক প্রয়োগের গবেষণায় দেখা গেছে, করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার পর উচ্চ ঝুঁকিতে থাকা রোগীদের হাসপাতালে ভর্তি ও মৃত্যুর হার ৩০ শতাংশ কমাতে পারে ওষুধটি।

এফডিএ জানায়, মার্কের এই বড়ি ১৮ বছরের কম বয়সী কেউ সেবন করতে পারবে না। অনুমোদন মেলেনি অন্তঃসত্ত্বা নারীদের ক্ষেত্রেও। তবে চিকিৎসকেরা পরিস্থিতি বিবেচনা করে তাঁদের ওপর ওষুধটি ব্যবহারের সিদ্ধান্ত নিতে পারবেন। ওষুধের অনুমোদন দিলেও এফডিএ বলছে, করোনা প্রতিরোধে এখনো মূল অস্ত্র ভ্যাকসিন। সূত্র : ইয়াহু নিউজ, আল-জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ