Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

যুক্তরাষ্ট্রে ফাইজার বড়ি অনুমোদন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ ডিসেম্বর, ২০২১, ১২:০৫ এএম

ফাইজারের তৈরি করোনাভাইরাস (কোভিড-১৯) প্রতিরোধী ওষুধ তথা বড়ির অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্র। স্থানীয় সময় বুধবার খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) এই ওষুধের অনুমোদন দেয়। করোনার উচ্চ ঝুঁকিতে থাকা ব্যক্তিদের জন্য ওষুধের অনুমোদন দেওয়া হয়েছে। তবে ১২ বছরে কম বয়সীরা এ ওষুধ সেবন করতে পারবে না।

ফাইজারের তৈরি ‘প্যাক্সলোভিড’ নামের এ বড়ির অনুমোদন এমন সময় দেওয়া হলো, যখন করোনার ওমিক্রনের সংক্রমণ বাড়তে শুরু করেছে যুক্তরাষ্ট্রে।

এর আগে পরীক্ষায় দেখা গেছে, ফাইজারের ওষুধটি করোনায় আক্রান্ত ব্যক্তির হাসপাতালে যাওয়া ও মৃত্যুর ঝুঁকি ৮৯ শতাংশ কমায়। ফাইজার এক বিবৃতিতে বলেছে, যদি উপসর্গ দেখা দেওয়ার তিন দিনের মধ্যে ‘প্যাক্সলোভিড’ দেওয়া যায়, তাহলে হাসপাতালে ভর্তি অথবা মৃত্যুর ঝুঁকি ৮৯ শতাংশ কমে। আর পাঁচ দিনের মধ্যে দিলে এই ঝুঁকি কমে ৮৮ শতাংশের মতো। মার্কিন কোম্পানিটি আরো দাবি করেছে, তাদের এই ওষুধ করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের বিরুদ্ধেও কাজ করে বলে ল্যাব গবেষণায় দেখা গেছে। সূত্র : ডন অনলাইন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ