Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

হাসপাতালের ঝুঁকি ৪০ শতাংশ কম

ওমিক্রন আক্রান্ত নিয়ে গবেষণা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ ডিসেম্বর, ২০২১, ১২:০৫ এএম

করোনাভাইরাসের (কোভিড-১৯) নতুন ধরন ওমিক্রনে বিশ্বে শুরু হয়েছে মহামারির আরেকটি ঢেউ। তবে এরই মধ্যে ওমক্রিন নিয়ে সুখবর দিয়েছেন গবেষকরা। তারা বলছেন, ওমিক্রন আক্রান্ত রোগীদের হাসপাতালে থাকার ঝুঁকি ডেলটায় আক্রান্তদের তুলনায় ৪০-৪৫ শতাংশ কম। লন্ডনের ইমপিরিয়াল কলেজের প্রকাশিত গবেষণায় এমন তথ্য পাওয়া গেছে। যুক্তরাজ্যে গত ১ থেকে ১৪ ডিসেম্বরের মধ্যে পাওয়া পিসিআর টেস্টের তথ্য বিশ্লেষণ করে গবেষকেরা জানান, ডেলটার তুলনায় ওমিক্রনে সংক্রমিত হলে হাসপাতালে থাকার ঝুঁকি কম থাকে। স্কটল্যান্ড ও যুক্তরাজ্যের প্রাথমিক গবেষণার ফলাফল থেকেও এমন তথ্য জানা গেছে। সংক্ষিপ্ত পরিসরে ওই গবেষণাটি করা হয়। গবেষণার আওতায় যারা ছিলেন, তাদের মধ্যে ৬০ বছরের নিচে কেউ হাসপাতালে ভর্তি হননি। স্কটিশ গবেষণার সহলেখক জিম ম্যাকমানামান বলেন, পর্যবেক্ষণ ও পরিসংখ্যান বিশ্লেষণের ভিত্তিতে এই সুখবর দেওয়া যায় যে, ওমিক্রনে সংক্রমিত হলে হাসপাতালে থাকার ঝুঁকি কম। যুক্তরাজ্যে আরেকটি গবেষণায় দেখা গেছে, ডেলটার তুলনায় ওমিক্রনে আক্রান্ত হলে হাসপাতালে থাকার ঝুঁকি ২০-২৫ শতাংশ কম। অবশ্য এর আগে একদল গবেষক জানিয়েছিলেন, ডেলটার চেয়ে ওমিক্রনকে দুর্বল বলার সময় এখনো আসেনি। এদিকে যুক্তরাজ্যের সাম্প্রতিক একটি সমীক্ষা জানাচ্ছে, ওমিক্রনের উপসর্গ হিসেবে সর্দি, গলাব্যথা, মাথাব্যথা ও ক্লান্তি হতে পারে। ‘জো কোভিড’ স্টাডি অ্যাপটির মাধ্যমে কয়েক হাজার মানুষকে ওমিক্রনের উপসর্গগুলো লগ করতে বলেছেন গবেষকরা। গত ৩ থেকে ১০ ডিসেম্বরের মধ্যে রিপোর্ট করা ভাইরাসটির সবচেয়ে সাধারণ লক্ষণগুলো ছিল নাক দিয়ে পানি পড়া, মাথাব্যথা, ক্লান্তি, হাঁচি ও গলা ব্যথা, জানিয়েছে ডেইলি মেইল।
সাধারণ কোভিড লক্ষণগুলোর মধ্যে আছে একটানা কাশি, উচ্চ তাপমাত্রা বা স্বাদ ও গন্ধে পরিবর্তন। অন্যদিকে ওমিক্রনে সর্দি ও গলা ব্যথারে মতো উপসর্গ হচ্ছে বলে জানা গেছে। এপিডেমিওলজিস্ট প্রফেসর টিম স্পেক্টর, ‘জো সিম্পটম ট্র্যাকিং স্টাডি’র প্রধান বিজ্ঞানী ব্রিটিশদেরকে ক্রিসমাসে সতর্ক থাকতে বলেছেন। বন্ধুবান্ধব ও আত্মীয়দের সঙ্গে দেখা করার আগে ওমিক্রনের বিষয়টি মাথায় রাখতে হবে। তিনি বলেন, ‘আশা করি মানুষ এখন ঠান্ডার মতো লক্ষণগুলো চিনতে পেরেছে, যা ওমিক্রনের প্রধান বৈশিষ্ট্য বলে মনে হচ্ছে। ওমিক্রনের উপসর্গগুলো প্রধানত সর্দি, মাথাব্যথা, গলা ব্যথা ও হাঁচি। তাই এসবে ভুগলে ঘর থেকে বের হবেন না।’
অধ্যাপক স্পেক্টর বলেছেন ‘ক্লাসিক’ কোভিড লক্ষণ যেমন- জ্বর, কাশি বা গন্ধ হ্রাস এখন কেবল সংখ্যালঘু ক্ষেত্রে উপস্থিত আছে। যা হতে পারে করোনা ভ্যাকসিনের আশির্বাদ। ইউকে হেলথ সিকিউরিটি অ্যাজেন্সি (ইউকেএইচএসএ) থেকে পাওয়া তথ্য অনুযায়ী, কোভিড পজিটিভ রোগীদের শরীরে বর্তমানে মৃদু লক্ষণও দেখা যাচ্ছে না। অর্থাৎ করোনা পজেটিভ হয়েও তারা সুস্থ আছে। তাই করোনা ভ্যাকসিন আবশ্যক। যা আপনাকে সুরক্ষিত রাখবে। সূত্র : সূত্র : রয়টার্স, বিবিসি নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ