Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ফের আরোপ বিধিনিষেধ

করোনার আরেকটি ঝড় আসছে ইউরোপে : ডব্লিউএইচও

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ ডিসেম্বর, ২০২১, ১২:০০ এএম

ওমিক্রন ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়ায় বড় ধরনের ঢেউ আসছে সতর্ক করে বুস্টার ডোজ নেওয়ার পরামর্শ দিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার ইউরোপীয় প্রধান হ্যান্স ক্লুগ। গত মঙ্গলবার ভিয়েনায় এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ওমিক্রন স্ট্রেইন এখন যুক্তরাজ্য, ডেনমার্ক এবং পতুর্গালে প্রভাব বিস্তার করছে। আমরা দেখতে পাচ্ছি আরো একটি ঝড় আসছে। কয়েক সপ্তাহের মধ্যে এ ভ্যারিয়েন্টেটি আরও অনেক দেশে দাপট দেখাবে। কোভিড-১৯ এর সংক্রমণ যত ছড়াবে হাসপাতালে ভর্তির সংখ্যা বাড়তে থাকবে। এতে স্বাস্থ্যসহ অন্যান্য জরুরি ব্যবস্থায় ব্যাঘাত ঘটাতে পারে।

ডবিøওইএচওর এই কর্মকর্তা আরও বলেন, সংক্রমণ বৃদ্ধির কথা ভেবে সরকার এবং কর্তৃপক্ষের সব ধরনের প্রস্তুতি রাখা উচিত। ক্লুগ বলেন, ইউরোপে ৮৯ শতাংশ ওমিক্রনের সংক্রমণের লক্ষণ করোনার কাশি, জ্বর, গলা ব্যথা ইত্যাদি সাধারণ উপসর্গের মতো। ওমিক্রন ভ্যারিয়েন্টের বিস্তার ঠেকাতে ইতোমধ্যে জার্মানি, নেদারল্যান্ডসহ বিশ্বের অনেক দেশ নতুন করে বিধিনিষেধ চালু করছে। আসছে বড়দিন উদযাপনের ফলে সংক্রমণ বাড়ার আশঙ্কা রয়েছে। এ অবস্থায় যারা করোনার দুই ডোজ টিকা নিয়েছে সুরক্ষার্থে তাদের বুস্টার ডোজ নেওয়ার পরামর্শ দিচ্ছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

খবরে বলা হয়, নতুন ওমিক্রন ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়া অব্যাহত থাকায় করোনাভাইরাস সংক্রান্ত বিধিনিষেধ ফের আরোপ করতে যাচ্ছেন ইউরোপীয় নেতারা। জার্মানি ও পর্তুগালসহ কয়েকটি দেশ বড়দিনের পরই বিধিনিষেধ আরোপ ও সামাজিক দূরত্ব বজায় রাখার নিয়ম বহালের ঘোষণা দিয়েছে। ইউরোপের অনেক দেশে ইতোমধ্যে দাপুটে ভ্যারিয়েন্টে পরিণত হয়েছে ওমিক্রন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডবিøউএইচও) এক শীর্ষ কর্মকর্তা সতর্ক করে বলেছেন, আক্রান্তের এই বাড়তি স্বাস্থ্য ব্যবস্থাকে বিপর্যয়ের কিনারে পৌঁছে দেবে। ডবিøউএইচও’র ইউরোপীয় অঞ্চলের প্রধান হ্যান্স ক্লুগ বলেছেন, আরেকটি ঝড় আসছে আর সরকারগুলোকে ব্যাপক পরিমাণ আক্রান্ত সামাল দিতে হবে। জার্মানি জানিয়েছে, আগামী ২৮ ডিসেম্বর থেকে বিধিনিষেধ ফেরত আসবে। বন্ধ হয়ে যাবে নাইট ক্লাব, দশ জনের বেশি ব্যক্তিগত সমাবেশও নিষিদ্ধ হবে। ওই তারিখের পর থেকে ফুটবল ম্যাচগুলোয় রুদ্ধদ্বার অনুষ্ঠিত হবে। মঙ্গলবার জার্মান চ্যান্সেলন ওলাফ শুলৎজ বলেছেন, ‘করোনাভাইরাস বড়দিনের ছুটি নেবে না।’

এদিকে, পর্তুগাল ২৬ ডিসেম্বর থেকে বার ও নাইট ক্লাব বন্ধ করে দেবে। এছাড়া আগামী ৯ জানুয়ারি পর্যন্ত বাসা থেকে কাজ করা বাধ্যতামূলক করবে। বাইরে দশ জনের বেশি সমবেত হতে পারবে না। যুক্তরাজ্যে বড়দিনের আগে নতুন বিধিনিষেধ আরোপের সম্ভাবনা উড়িয়ে দিয়েছেন প্রধানমন্ত্রী বরিস জনসন। তবে স্কটল্যান্ড, ওয়েলস এবং নর্দার্ন আয়ারল্যান্ড সামাজিক মেলামেশা সীমিত করার ঘোষণা দিয়েছে। সুইডেনে বার, ক্যাফে ও রেস্টুরেন্টে কেবল আসন সংখ্যার সমান অতিথিকে আপ্যায়ন করা যাবে। এছাড়া সম্ভব হলে মানুষকে বাড়ি থেকে কাজ করতে বলা হয়েছে। ইউরোপে ইতোমধ্যে প্রায় ৯ কোটি মানুষ করোনায় আক্রান্ত এবং প্রায় ১৫ লাখ মানুষের মৃত্যু হয়েছে। সূত্র : বিবিসি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ