Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ডেলটার চেয়ে ওমিক্রন ‘কম গুরুতর নয়’

ইম্পেরিয়াল কলেজ লন্ডনের গবেষণা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০২১, ১২:০৪ এএম

গতকাল মঙ্গলবার পর্যন্ত বিশ্বের ৯০টি দেশে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাসের নতুন সংক্রমণ ভ্যারিয়েন্ট ওমিক্রন। এই সংক্রমণ ডেলটা ভ্যারিয়েন্টের তুলনায় কম গুরুতর নয়। ওমিক্রনের ওপর গবেষণা চালিয়ে এমন তথ্য প্রকাশ করেছেন ইংল্যান্ডের ইম্পেরিয়াল কলেজ লন্ডনের গবেষকরা।
গত সোমবার ইম্পেরিয়াল কলেজ লন্ডনের গবেষণা রিপোর্ট প্রকাশ করা হয়েছে। গবেষকরা ওমিক্রন আক্রান্ত অথবা এর লক্ষণ আছে এমন ১১ হাজার ৩২৯ জনের সঙ্গে করোনার অন্যান্য ভ্যারিয়েন্টে আক্রান্ত প্রায় ২ লাখ লোকের সংক্রমণ তুলনা করেছেন। গবেষণায় প্রাপ্ত প্রাথমিক তথ্যে বলা হয়েছে, করোনার নতুন ওমিক্রন ভ্যারিয়েন্টের সংক্রমণ ডেলটার চেয়ে কম গুরুতর বলে মনে হচ্ছে না।

পিয়ার রিভিউয়ের আগে গত সোমবার সর্বশেষ প্রতিবেদনে বলা হয়, গবেষকরা দেখেছেন, লক্ষণের কথা জানানো লোকদের পরীক্ষা করে যাদের ফলাফল পজিটিভ পাওয়া গেছে তাদের তথ্য আলাদা করে রাখা হয়। এরপর অনুপাত বিবেচনায় বা আক্রান্ত হওয়ার পর হাসপাতালে ভর্তি হওয়া রোগীর অনুপাত বিচারে ওমিক্রন ডেলটার চেয়ে কম গুরুতর এমন কোনো প্রমাণ গবেষকরা পাননি।
ইংল্যান্ডে করোনাভাইরাসের যে টিকাগুলো পাওয়া যাচ্ছে সেগুলোর দুই ডোজের পর ওমিক্রনের লক্ষণযুক্ত সংক্রমণের বিরুদ্ধে কার্যকারিতা শূন্য থেকে ২০ শতাংশ। অফরদিকে বুস্টার ডোজের পর সংক্রমণের বিরুদ্ধে কার্যকারিতার হার হচ্ছে ৫৫ থেকে ৮০ শতাংশ।

প্রতিবেদনে গবেষকরা বলছেন, তারা তাদের গবেষণায় ব্যক্তিগত ঝুঁকির কারণগুলো বিবেচনায় নিয়েছেন। এর ফলে এক হিসাব অনুযায়ী বলা যায় আবারও করোনার ডেলটা ভ্যারিয়েন্টে আক্রান্ত হওয়ার আশঙ্কার চেয়ে ওমিক্রনে আক্রান্ত হওয়ার আশঙ্কা ৫ দশমিক ৪ গুণ বেশি।

গবেষকরা জানিয়েছেন, করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন আসার আগে স্বাস্থ্যসেবা কর্মীদের গবেষণায় প্রাপ্ত তথ্য তারা বিশ্লেষণ করে দেখেছেন। আর তা হচ্ছে, সার্স-কোভ-২ এর আগের সংক্রমণ ছয় মাসেরও বেশি সময় ধরে দ্বিতীয় সংক্রমণের বিরুদ্ধে ৮৫ শতাংশ সুরক্ষা দিতে সক্ষম। কিন্তু ওমিক্রন ভ্যারিয়েন্টের ক্ষেত্রে ওই সুরক্ষা মাত্র ১৯ শতাংশের মতো কার্যকরী হতে পারে। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ