Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রাকসু নির্বাচনের তফসিল ঘোষণার দাবিতে রাবি ভিসিকে স্মারকলিপি

রাবি সংবাদদাতা | প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০২১, ৮:৩১ পিএম

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) কেন্দ্রীয় ছাত্র সংসদ (রাকসু) নির্বাচনের তফসিল ঘোষণার দাবিতে বিশ্ববিদ্যালয় ভিসি বরাবর স্মারকলিপি প্রদান করেছে রাকসু আন্দোলন মঞ্চ। সোমবার সকাল ১১ টায় উপাচার্য দপ্তরে স্মারকলিপি পৌঁছে দেন মঞ্চের প্রতিনিধিবৃন্দ।

স্মারকলিপিতে বলা হয় , দীর্ঘদিন ধরে রাকসু নির্বাচন বন্ধ থাকায় প্রশাসনের স্বেচ্ছাচারীতা এবং নানান অনিয়ম ও দুর্নীতির মতো কলঙ্কজনক ঘটনা ঘটছে। যা দেশ-বিদেশে বিশ্ববিদ্যালয়ের সম্মান ও মর্যাদা ক্ষুণ্ণ করছে। '৭৩ এর অধ্যাদেশ অনুযায়ী ডিসেম্বর মাসেই রাকসু নির্বাচনের তফসিল ঘোষণার দাবি জানান প্রতিনিধিবৃন্দ।

স্মারক লিপিতে আরো উল্লেখ করা হয় , গত ১৭ ডিসেম্বর মঞ্চের আহ্বানে অনুষ্ঠিত মতবিনিময় সভায় রাকসু নির্বাচনের দাবিতে একমত হয় বিশ্ববিদ্যালয়ে ক্রিয়াশীল সকল ছাত্রসংগঠন। দাবির পক্ষে সম্মতি পোষণ করা সংগঠনগুলো হচ্ছে: বাংলাদেশ ছাত্রলীগ, জাতীয়তাবাদী ছাত্রদল, বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট, নাগরিক ছাত্র ঐক্য, বিপ্লবী ছাত্র মৈত্রী ও বাংলাদেশ ছাত্র ফেডারেশনের বিশ্ববিদালয় শাখা।
নির্বাচিত ছাত্রপ্রতিনিধি ছাড়া রাকসুর আয়োজনে রাকসু তহবিল থেকে 'বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী এবং মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে ক্রীড়া উৎসব-২০২১' অনুষ্ঠানের ব্যাপারে স্মারকলিপিতে ব্যাখ্যা দাবি করেন তারা।

উল্লেখ্য, ত্রিশ বছরের অধিক সময় ধরে বন্ধ রয়েছে রাকসু নির্বাচন। সর্বশেষ ১৯৮৯-৯০ মেয়াদে রাকসু নির্বাচন অনুষ্ঠিত হয়। ২০১৯ সালে আন্দোলনের পরিপ্রেক্ষিতে ‘রাকসু সংলাপ’ শিরোনামে আলোচনার আয়োজন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। ছাত্রলীগ, ছাত্র ফেডারেশন, ছাত্র ইউনিয়ন, বিপ্লবী ছাত্রমৈত্রীসহ বেশ কয়েকটি সংগঠন আলোচনায় অংশ নেয়। সংলাপ শেষে রাকসু নির্বাচন আর আলোর মুখ দেখেনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্মারকলিপি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ