Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

‘পোশাক খাতে ৫-৭ লাখ বিদেশি কর্মী’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০২১, ১২:০০ এএম

জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান (সচিব) দুলাল কৃষ্ণ সাহা বলেছেন, বর্তমানে শুধু পোশাক খাতে ৫ থেকে ৭ লাখ বিদেশি জনবল কাজ করছেন। আমাদের দেশে যেভাবে কর্মসংস্থান তৈরি হচ্ছে সেইভাবে দক্ষ জনবল তৈরি হচ্ছে না। ফলে প্রচুর অর্থ বিদেশে চলে যাচ্ছে। গতকাল রাজধানীতে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ মিলনায়তনে ‘বঙ্গবন্ধু জাতীয় দক্ষতা প্রতিযোগিতা ২০২১’ শীর্ষক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, আমার দেশের ছেলেরা বিদেশে কাজ করছেন। অথচ দেশে ভালো জব দিতে পারছি না। তাই আমরা দক্ষ জনবল তৈরি করে বিদেশি দক্ষ জনবল নির্ভরতা কমাতে চাই। এতে দেশীয় মুদ্রা সাশ্রয় হবে।
দুলাল কৃষ্ণ সাহা বলেন, দেশে ১০০টি অর্থনৈতিক অঞ্চল হচ্ছে। এখানে অনেক জনবল দরকার। পোশাক ও চামড়া শিল্পেও অনেক কর্মসংস্থান সৃষ্টি হচ্ছে। কিন্তু দক্ষ জনবল তৈরি করতে পারছি না।
প্রবৃদ্ধি অর্জন ও দক্ষ জনবল সৃষ্টি প্রসঙ্গে তিনি বলেন, দক্ষ জনবল সৃষ্টি করতে পারলে প্রবৃদ্ধি আরও বাড়বে। দেশীয় সম্পদ ধরে রাখতে এক কোটি দক্ষ জনবল দরকার। প্রবৃদ্ধি ধরে রাখতে হলে শ্রমিকদের উৎপাদনশীলতা বাড়াতে হবে।
এসময় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষের যুগ্মসচিব ও সদস্য (নিবন্ধন ও সনদায়ন) মো. নূরুল আমিন, যুগ্মসচিব ও সদস্য (প্রশাসন ও অর্থ) ড. মো. জিয়াউদ্দিন এবং কেএসআরএম-এর রিসার্চ এন্ড ডেভেলপমেন্ট উইংয়ের জিএম, কর্নেল (অবঃ) মো. আশফাক উল ইসলাম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পোশাক খাত

৩১ অক্টোবর, ২০২১
২০ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ