Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বাংলাদেশকে আরও ৩ বিলিয়ন ডলার ঋণ দিতে প্রস্তুত আইএমএফ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ ডিসেম্বর, ২০২১, ৫:১০ পিএম

আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) বাংলাদেশকে ৩ বিলিয়ন ডলার ঋণ দিতে প্রস্তুত বলে জানিয়েছেন ঢাকা সফররত আইএমএফ মিশন প্রধান রাহুল আনন্দ। তবে, সরকারের তরফ থেকে এখন পর্যন্ত কোনো আনুষ্ঠানিক প্রস্তাব পাওয়া যায়নি বলেও উল্লেখ করেন তিনি।

রোববার (১৯ ডিসেম্বর) সংবাদ সম্মেলনে রাহুল আনন্দ আরও বলেন, টেকনিক্যাল ঋণ হোক অথবা অন্য কোনো ভাবে, আইএমএফ সবসময় যে কোনো ধরনের সহযোগিতা করবে। যেমনটা গত বছর করেছিল।

র‌্যাপিড সুবিধার আওতায় বাংলাদেশেকে গত বছর ৭৩২ মিলিয়ন ডলার ঋণ সহায়তা দেয় সংস্থাটি। সম্প্রতি আইএমএফ বাংলাদেশকে জানিয়েছিল, করোনার প্রভাব থেকে অর্থনীতি পুনরুদ্ধারে বৈশ্বিক উদ্যোগের অংশ হিসেবে বাংলাদেশের বছরে ১ বিলিয়ন ডলার হিসেবে মোট ৩ বিলিয়ন ঋণ নেয়ার সুযোগ রয়েছে। তবে এই ঋণ নিতে বেশ কিছু সংস্কার কর্মসূচি নিতে হবে। সে সময় অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল জানিয়েছিলেন, এ বিষয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইএমএফ

১ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ