Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ইংলিশ চ্যানেল থেকে ১৩৮ অভিবাসীকে উদ্ধার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৮ ডিসেম্বর, ২০২১, ৮:২০ পিএম

ইংলিশ চ্যানেলে আটকে পড়া ১৩৮ অভিবাসীকে উদ্ধার করেছে ফ্রান্স। নৌকায় করে ফ্রান্স থেকে যুক্তরাজ্যে যাওয়ার চেষ্টা করছিলেন ওই অভিবাসীরা। শুক্রবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে ফ্রান্সের কর্তৃপক্ষ।

বিশ্বের ব্যস্ত নৌপথগুলোর একটি ইংলিশ চ্যানেল। তীব্র স্রোত ও ঠান্ডা পানির কারণে এই চ্যানেলের বিষয়ে সতর্কতা জারির পরও অভিবাসীদের মধ্যে ২০১৮ সালের শেষ দিক থেকে এ চ্যানেল ব্যবহার আশঙ্কাজনকভাবে বেড়েছে।

শুক্রবার এক বিবৃতিতে ফরাসি কর্তৃপক্ষ জানায়, বৃহস্পতিবার তারা খবর পায়, অনেকগুলো নৌকা চ্যানেল পাড়ি দিতে গিয়ে ঝামেলায় পড়েছে। এরপর তাদের উদ্ধার করে তীরে নিয়ে আসতে নৌবাহিনীর দুটি জাহাজ ও দুটি লাইফ বোট পাঠানো হয়।

উদ্ধার হওয়া অভিবাসীদের ফ্রান্সের উত্তরাঞ্চলীয় কর্তৃপক্ষ ও পুলিশের কাছে হস্তান্তর করা হয়েছে। এর আগে গত মাসে ফ্রান্সের ক্যালে বন্দরের কাছে একটি নৌকা ডুবে ২৭ অভিবাসীর মৃত্যু হয়। ২০২১ সালের শুরু থেকে নভেম্বরের ২০ তারিখ পর্যন্ত প্রায় ৩১ হাজার ৫০০ অভিবাসী যুক্তরাজ্যের উদ্দেশে ফরাসি উপকূল ছেড়েছে।

গত ১১ নভেম্বর রেকর্ডসংখ্যক অভিবাসী যুক্তরাজ্যের উপকূলে পৌঁছেছে। এদিন ১ হাজার ১৮৫ অভিবাসী দেশটিতে পৌঁছায়। চলতি বছর যুক্তরাজ্য ও ফ্রান্সের মধ্যকার দ্বিপক্ষীয় সম্পর্কে অবনতি দেখা দেয়। এর পর থেকে চ্যানেল দিয়ে অভিবাসী গমনের বিষয়টি দুই দেশের মধ্যে বিরোধের ইস্যুতে পরিণত হয়েছে। সূত্র: এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উদ্ধার

২৬ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ