Inqilab Logo

বুধবার, ০৫ জুন ২০২৪, ২২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

টানা তিন দিন সর্বোচ্চ সংক্রমণের রেকর্ড যুক্তরাজ্যে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৮ ডিসেম্বর, ২০২১, ১১:০৮ এএম

যুক্তরাজ্যে এক দিনে ৯৩ হাজার ৪৫ জনের করোনা শনাক্ত হয়েছে। শনিবার দেশটির সরকারি তথ্যের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।
এই নিয়ে টানা তিনদিন যুক্তরাজ্যে ২৪ ঘণ্টায় করোনায় সংক্রমণের রেকর্ড হলো। গত বুধবার (১৫ ডিসেম্বর) যুক্তরাজ্যে করোনায় নতুন আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ৭৮ হাজার ১৫৮ জন। তার পরের দিন, বৃহস্পতিবার এই সংখ্যা বেড়ে পৌঁছায় ৮৮ হাজার ১৯৫ জনে।
কিন্তু এই দুইদিনের নতুন আক্রান্ত রোগীর সংখ্যাকে ছাপিয়ে গেছে শুক্রবারের রেকর্ড। এই দিন দেশটিতে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ৯৩ হাজার ৪৫ জন।
শুক্রবার যুক্তরাজ্যের স্বাস্থ্য বিভাগ জানিয়েছে, ২৪ ঘণ্টায় করোনায় ১১১ জনের মৃত্যু হয়েছে। এই সময়ে হাসপাতালে করোনার সংক্রমণ নিয়ে ভর্তি ছিলেন ৭ হাজার ৬১১ জন এবং এদের মধ্যে ৮৭৫ জনকে ভেন্টিলেশনে রাখা হয়েছে।
সর্বশেষ প্রাপ্ত তথ্য অনুযায়ী, যুক্তরাজ্যে করোনায় আক্রান্তের সংখ্যা ১ কোটি ১১ লাখ ছাড়িয়েছে। একইসঙ্গে মৃত্যুর সংখ্যা ১ লাখ ৪৭ হাজার ছাড়িয়েছে।
নতুন শনাক্ত হওয়া এই করোনা রোগীদের একটি বিশাল অংশ ওমিক্রনে আক্রান্ত। গত ২৪ নভেম্বর বিশ্ববাসীকে প্রথম করোনাভাইরাসে রূপান্তরিত ধরন ওমিক্রনের তথ্য দেয় দক্ষিণ আফ্রিকা।
অবশ্য এক গবেষণায় জানা গেছে, দক্ষিণ আফ্রিকায় এই ধরনটির ব্যাপারে বিশ্বকে জানানোর ৫ দিন আগে, নেদারল্যান্ডসে এই ভাইরাসটিতে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছিল।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) তথ্য অনুযায়ী, বিশ্বের ৬৩টি দেশে ছড়িয়ে পড়েছে সার্স-কোভ-২ বা করোনাভাইরাসের রূপান্তরিত ধরন ওমিক্রন।
যুক্তরাজ্যে প্রথম ওমক্রিনে আক্রান্ত রোগী শনাক্ত হয় ২৭ নভেম্বর। দেশটিতে বর্তমানে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ১৩ লাখ ৪৫ হাজার ৬৪৭ জন।
গত ১৩ ডিসেম্বর যুক্তরাজ্যের সংবাদমাধ্যম স্কাই নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে দেশটির স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ জানান, সক্রিয় এই করোনা রোগীদের অর্ধেকই ওমিক্রনে আক্রান্ত।
আক্রান্তদের মধ্যে ১০ জন ইতোমধ্যে হাসপাতালে ভর্তি হয়েছেন। তাদের মধ্যে সম্প্রতি একজনের মৃত্যুও হয়েছে।
দেশবাসীকে সতর্কবার্তা দিয়ে যুক্তরাজ্যের স্কটল্যান্ডের মুখ্যমন্ত্রী নিকোলা স্টারজিওন বলেন, ‘ওমিক্রন এখন দেশের প্রাধান্যবিস্তারকারী ধরন। এক সপ্তাহ আগে আমি যে সুনামির শঙ্কা করেছিলাম, তা ইতোমধ্যে আমাদের আঘাত করেছে।’
ওয়েলসের নেতা মার্ক ড্রেকফোর্ড ইতোমধ্যে সেখানকার সকল নৈশক্লাব আগামী ২৬ ডিসেম্বরের পর থেকে বন্ধ থাকবে বলে ঘোষণা দিয়েছেন। পাশাপাশি নির্দেশ, দোকান ও জনসমাগমপূর্ণ স্থানে সামাজিক দূরত্ব বজায় রাখা সবার জন্য বাধ্যতামূলক।
যুক্তরাজ্য সরকার বর্তমানে নাগরিকদের বুস্টার বা তৃতীয় ডোজ টিকা দেওয়ার কাজে ব্যাপক ব্যস্ত সময় পার করছে। দেশটির প্রধানমন্ত্রী বরিস জনসন এসম্পর্কে এক বিবৃতিতে বলেন, ‘আমাদের লক্ষ্য কেবল ইউরোপের সফল ও দ্রুততম টিকাদানকারী দেশ হওয়া নয়, বরং ওমিক্রনের কারণে যে বিপর্যয় দেখা দিয়েছে, তাকে যতটুকু সম্ভব নিয়ন্ত্রণে নিয়ে আসা।’ সূত্র : এএফপি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ