Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভারতে ৩৭ ওমিক্রন রোগী : ২ ঘণ্টায় ফলাফল দেয় এমন টেস্টিং কিট তৈরির দাবি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ ডিসেম্বর, ২০২১, ১০:২৪ পিএম

ওমিক্রন ভেরিয়েন্ট সম্পর্কে প্রতিদিন পাওয়া নতুন তথ্য এবং উদ্বেগের মধ্যে আসামের ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর) এর আঞ্চলিক শাখা একটি পরীক্ষার কিট তৈরি করেছে, যা মাত্র দুই ঘন্টার মধ্যে হুমকিস্বরূপ কোভিড বৈকল্পিক ওমিক্রন শনাক্ত করতে সক্ষম।- এনডিটিভি

নতুন বৈকল্পিক ওমিক্রনের বিস্তার রোধ করার জন্য নতুন বিধিনিষেধ আনার পরে বিমানবন্দরে পরীক্ষার রিপোর্টের জন্য অপেক্ষার সময় বাড়ানোর কারণে যাত্রীদের জন্য এটি একটি বড় স্বস্তি হতে পারে। রবিবার চণ্ডীগড়, অন্ধ্র প্রদেশ, কর্ণাটক এবং মহারাষ্ট্রে একটি করে - চারটি নতুন কেস প্রকাশিত হওয়ায় ভারতে ওমিক্রন রোগীর সংখ্যা ৩৭-এ পৌঁছেছে। ভারতীয় ডিব্রুগড় রাজ্যের আইসিএমআর-এর একটি আঞ্চলিক চিকিৎসা গবেষণা কেন্দ্র (আরএমআরসি) দল ২৪ নভেম্বর থেকে এই কিট নিয়ে কাজ করছে। তারা এই কিটটি পরীক্ষা করেছে এবং স্ক্যান করেছে ১ হাজারেও বেশি কোভিড রোগীর নমুনা সহ, যার মধ্যে কিছু অন্যান্য রাজ্যের যাদের ওমিক্রন সনাক্ত করা হয়েছে।

বর্তমানে এই টেস্ট কিটের লাইসেন্সিং প্রক্রিয়া চলছে এবং আগামী সপ্তাহ থেকে ল্যাবের জন্য উপলব্ধ হবে বলে আশা করা হচ্ছে। গবেষক দলের নেতৃত্বে আছেন ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ এর আঞ্চলিক চিকিৎসা গবেষণা কেন্দ্র, ডিব্রুগড়-এর সিনিয়র বিজ্ঞানী ডা. বিশ্বজ্যোতি বোরকাকোটি। কিটটি ২ ঘণ্টার মধ্যে ওমিক্রন শনাক্তে সক্ষম। স্পাইক প্রোটিনের দুটি ভিন্ন উচ্চ নির্দিষ্ট অনন্য অঞ্চলের মধ্যে সার্চ-কোভ-২ এর ওমিক্রন ভেরিয়েন্টের নির্দিষ্ট সিন্থেটিক জিনের টুকরোগুলির বিরুদ্ধে পরীক্ষা করা হয় এবং বন্য ধরনের নিয়ন্ত্রণ সিন্থেটিক জিনের টুকরোকেও উল্লেখ করে, ডা. বোরকাকোটি বলেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওমিক্রন

১০ ফেব্রুয়ারি, ২০২২
৪ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ