Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ক্যাবল কারে বসে মানবকুন্ডের জলপ্রপাতের সৌন্দর্য উপভোগের সুযোগ !

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ১৪ ডিসেম্বর, ২০২১, ৭:০৬ পিএম

দেশের সর্ববৃহৎ প্রাকৃতিক জলপ্রপাত ও দ্বিতীয় বৃহত্তম ইকোপার্ক মাধবকুন্ড। প্রকৃতির নৈসর্গিক এমন সৌন্দর্য উপভোগে প্রায় ৩ কিলোমিটার এলাকাজুড়ে ক্যাবল কার স্থাপনের উদ্যোগ নিয়েছে বন মন্ত্রণালয়। এরইমধ্যে যাচাই সম্পন্ন হয়েছে ক্যাবল কার স্থাপনের সম্ভাব্যতা। প্রকল্পটি বাস্তবায়িত হলে মোহময়ী এ জলপ্রপাতটি ক্যাবল কারে চড়ে দেখতে পারবেন পর্যটকরা। তেমনি ক্যাবল কার স্থাপন করা হলে ভ্রমণপিপাসুদের জন্য পর্যটন এলাকার প্রাকৃতিক সৌন্দর্য উপভোগের পথ সহজ হবে। সেই সঙ্গে মাধবকুন্ড দেশি-বিদেশি পর্যটকের বিপুল সমাগম বাড়বে। এতে এ পর্যটন রাজস্ব খাতে আয় বাড়বে সরকারের। এদিকে ক্যাবল কার স্থাপন প্রকল্পের পরিবেশ ও সামাজিক প্রভাব মূল্যায়নের প্রতিবেদন প্রণয়নে স্থানীয় বাসিন্দাদের সঙ্গে মতবিনিময় করেছেন বন অধিদপ্তর নিয়োজিত পরামর্শক প্রতিষ্ঠানের (বুয়েট) পরিবেশ ও সামাজিক প্রকৌশলী মোহাম্মদ নূরুল আলম সিদ্দিক। গত শনিবার (১১ ডিসেম্বর) দুপুরে মাধবছড়া বিট অফিস প্রাঙ্গণে এই সভা হয়। এতে সভাপতিত্ব করেন বন বিভাগের বড়লেখা রেঞ্জ কর্মকর্তা শেখর রঞ্জন দাস। বিট কর্মকর্তা মাহবুবুর রহমানের সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন প্রকৌশলী মোহাম্মদ নূরুল আলম সিদ্দিক, সাংবাদিক আব্দুর রব, মাধবকুন্ড উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল মুহিত, স্থানীয় ইউপি মেম্বার ইসলাম উদ্দিন, নবনির্বাচিত ইউপি মেম্বার আব্দুর রব, সুখজিৎ সিংহ, আদিবাসি রিভিশন ডিকার প্রমুখ।

প্রসঙ্গত, দেশের অন্যতম পর্যটন স্পট মৌলভীবাজারের বড়লেখা উপজেলার দক্ষিণভাগ উত্তর ইউনিয়নের মাধবকুণ্ড জলপ্রপাতের সৌন্দর্য উপভোগ করতে ভ্রমণ পিপাসুরা সারা বছরই সেখানে ভিড় জমান। মাধবকুণ্ডের আশপাশের উঁচু-নিচু সবুজ পাহাড়, বন বাদাড়ের নানা প্রজাতির জীবজন্তু, পাহাড়ি ছড়া, খাসিয়া পল্লি, চা বাগান, গহীন অরণ্যসহ অপরূপ প্রাকৃতিক দৃশ্য উপভোগের সঠিক ব্যবস্থা না থাকায় পর্যকটরা শুধু জলপ্রপাত দেখেই ফিরে যান। স্থানীয় এমপি শাহাব উদ্দিন সরকারের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রীর দায়িত্ব পাওয়ার পর তিনি মাধবকুণ্ড দেশি-বিদেশি পর্যটক আকৃষ্টে অবকাঠামো উন্নয়নে নানামুখি পদক্ষেপ গ্রহণ করেন। তারই নির্দেশনায় বন মন্ত্রণালয় পর্যটকদের মাধবকুণ্ডের মনোরম দৃশ্য উপভোগের ব্যবস্থা করে দিতে ইকোপার্ক এলাকায় ক্যাবল কার স্থাপনের প্রকল্প গ্রহণ করেছে। বন বিভাগের বড়লেখা রেঞ্জের সহযোগী রেঞ্জ কর্মকর্তা শেখর রঞ্জন দাস বলেন, মাধবকুণ্ডে ক্যাবল কার স্থাপন প্রকল্পের প্রাথমিক কার্যক্রম সম্পন্ন হয়েছে। মাধবছড়া বিট অফিস থেকে জলপ্রপাত পর্যন্ত প্রায় ৩ কিলোমিটার এলাকায় ভূমি থেকে ৭০-৮০ ফুট উপর দিয়ে ক্যাবল কার চলাচলের পরিকল্পনা নিয়ে চলছে কার্যক্রম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ