Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বঙ্গবন্ধু সাফারি পার্কের জেব্রা এখন টিলাগড় ইকোপার্কে

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ৩১ অক্টোবর, ২০১৮, ৩:৪৫ পিএম

গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক থেকে দুইটি জেব্রা ও বিভিন্ন প্রজাতির ৬৭টি বিদেশি পাখি সিলেটের টিলাগড় ইকো পার্কে স্থানান্তর করা হয়েছে।
সোমবার সন্ধ্যায় প্রাণীগুলো পাঠানো হয়। মঙ্গলবার ভোরে এসে প্রাণীগুলো সিলেট ইকোপার্কে এসে পৌঁছে। সিলেট বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) আর এস এম মুনিরুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন।
প্রাণীগুলোর মধ্যে রয়েছে দুইটি জেব্রা (একটি মাদি ও একটি পুরুষ), চারটি ম্যাকাউ, চারটি আফ্রিকান গ্রে, চারটি ফানকুনিওর, ৩০টি লাভবার্ডসহ ৬৭টি বিভিন্ন প্রজাতির পাখি।
তিনি জানান, ইকো পার্কের জন্য ২০১৪ সালে বিদেশ থেকে আমদানি করা ওই পাখি ও প্রাণীগুলো এতদিন গাজীপুরের সাফারি পার্কে ছিল।
বন কর্মকর্তা (ডিএফও) আর এস এম মুনিরুল ইসলাম বলেন, টিলাগড়ের পার্কটি দেশের তৃতীয় ইকোপার্ক। মূল নগরী থেকে আট কিলোমিটর উত্তর-পূর্ব সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় লাগোয়া। ২০০৬ সালে ছোট ছোট কয়েকটি টিলা সমৃদ্ধ ১১২ একর বন নিয়ে ইকো পার্কটি প্রতিষ্ঠা করা হয়।
সিলেটের যতো বন্যপ্রাণী রয়েছে এগুলো সংরক্ষণে টিলাগড় ইকোপার্ক বড় ভূমিকা রাখবে বলে মনে করছেন বন কর্মকর্তারা।
বৃহস্পতিবার থেকে সীমিতআকারে টিকেটের মাধ্যমে দর্শনার্থী প্রবেশের অনুমতি দেয়া হবে ইকোপার্কে। দর্শকদের নিয়ন্ত্রণ করার জন্যই এ ব্যবস্থা নেয়া হচ্ছে। নামমাত্র মূল্যেই টিকিট মিলবে ইকোপার্কের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টিলাগড় ইকোপার্কে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ