Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বড়দিন : এ বছর ৫০০ কেজি করে চাল পাবে ৫৪৭৯ গির্জা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ ডিসেম্বর, ২০২১, ১০:৪৭ এএম

খ্রিষ্টান ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব বড়দিন উদযাপন হবে ২৫ ডিসেম্বর। এ উপলক্ষে ৫০০ কেজি করে চাল পাবে দেশের পাঁচ হাজার ৪৭৯টি গির্জা। এই সহায়তা দিতে এরই মধ্যে দুই হাজার ৭৩৯ মেট্রিক টন চাল বরাদ্দ দিয়েছে সরকার।

দেশের ৬৪ জেলায় গির্জাগুলোর অনুকূলে এই বরাদ্দ দেওয়া হয়। দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর থেকে ত্রাণের চালের বরাদ্দপত্র সম্প্রতি জেলা প্রশাসকদের কাছে পাঠানো হয়েছে।
দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর থেকে জানা গেছে, বড়দিন উপলক্ষে প্রতি বছর গির্জায় চাল বরাদ্দ দেওয়া হয়। তবে গত বছর সরকারের গুদামে চালের সংকট থাকায় ৫০০ কেজি চালের দামের সমপরিমাণ অর্থ দেওয়া হয়েছিল। প্রতি টন চালের মূল্য ধরা হয়েছিল ৪৪ হাজার ৭৬৬ টাকা। সেই হিসাবে প্রতিটি গির্জা ৫০০ কেজি চালের দাম ২২ হাজার ৩৮৩ টাকা করে পেয়েছিল।
বরাদ্দপত্রে বলা হয়, জেলা প্রশাসক তার জেলাধীন গির্জার সংখ্যা, আকার, ব্যাপকতা, আর্থিক সামর্থ্য, সচ্ছলতা, দারিদ্র্যতা এবং সংশ্লিষ্ট অন্যান্য বিষয় বিবেচনা করে উপ-বরাদ্দ দেবেন। গির্জার সংখ্যা কম হলে অতিরিক্ত চাল বিধি মোতাবেক মজুত রেখে মন্ত্রণালয়কে জানাবেন।



 

Show all comments
  • Tareq Sabur ১৩ ডিসেম্বর, ২০২১, ১:২৮ পিএম says : 0
    5479 টা গির্জা!বাহ্! এটা কি সারাদেশের হিসাব? বাংলাদেশে খৃষ্টান ধর্মাবলম্বী জনগোষ্টী সর্বমোট কত-কেউ কি জানাবেন?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চাল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ