Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

করোনা টিকা বাধ্যতামূলক করায় অস্ট্রিয়াতে বিক্ষোভ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ ডিসেম্বর, ২০২১, ১০:০৬ এএম

করোনা ভাইরাসের বিস্তৃতি রোধে এবং করোনার টিকা বাধ্যতামূলক করায় অসংখ্য মানুষ বিক্ষোভ করেছে অস্ট্রিয়ায়। ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসির প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

পুলিশের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, প্রায় ৪৪ হাজার মানুষ অংশ নেই রাজধানী ভিয়েনার এই বিক্ষোভে। বাধ্যতামূলকভাবে করোনা টিকা নেয়ার সরকারি সিদ্ধান্তের বিরুদ্ধে গত ফেব্রুয়ারি থেকেই প্রতিবাদ জানিয়ে আসছে দেশটির সাধারণ জনগণ। এই নিয়ে টানা চতুর্থবারের জন্য করোনা ভাইরাসের বিধিনিষেধবিরোধী বিক্ষোভ হলো দেশটিতে।
ইউরোপীয় ইউনিয়নের প্রথম দেশ হিসেবে ১৪ বছরের উর্ধ্বে সকল নাগরিকের জন্য করোনার টিকা বাধ্যতামূলক করেছিলো অস্ট্রিয়া। আবার টিকা গ্রহণকারীদের জন্যও অস্ট্রিয়াতে লকডাউন দেয়া হয়।
অস্ট্রিয়া সরকারের ভাষ্যমতে, টিকা নেয়ার জন্য বাধ্য করা হবে না কাউকে, তবে যারা টিকা নিবে না তাদের ৩৬০০ ইউরো পর্যন্ত জরিমানা দিতে হবে।
বিক্ষোভকারীদের মতে, টিকা গ্রহণ করবে কী করবে না সে বিষয়ে সিদ্ধান্ত নেয়ার স্বাধীনতা জনগণের থাকা উচিত।
উল্লেখ্য যে, পশ্চিম ইউরোপের রাষ্ট্রগুলোর মধ্যে করোনা টিকা নেয়ার দিকে সবচেয়ে পিছিয়ে আছে অস্ট্রিয়ায়। দেশটির মাত্র ৬৮ শতাংশ মানুষ এখন পর্যন্ত টিকা গ্রহণ করেছে। সূত্র : বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ