Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভারতে ভয়ঙ্কর হচ্ছে ওমিক্রন

মুম্বাইয়ে ১৪৪ ধারা জারি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ ডিসেম্বর, ২০২১, ১২:০২ এএম

করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের সংক্রমণ রোধে মুম্বাইয়ে গতকাল থেকে দুই দিনের জন্য ১৪৪ ধারা জারি করা হয়েছে। গত কয়েকদিন ধরে মুম্বাইয়ে করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্টের সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় এ সিদ্ধান্ত নিয়েছে রাজ্যের প্রশাসন। গত শনিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে দেশটির সংবাদ সংস্থা পিটিআই।

পিটিআই জানিয়েছে, মহারাষ্ট্রে ওমিক্রনের সংক্রমণ বেড়ে যাওয়ায় গণ জমায়েতের উপর নিষেধাজ্ঞা জারি করেছে মুম্বাই পুলিশ। শনিবার থেকেই এই নিষেধাজ্ঞা কার্যকর হবে। নিষেধাজ্ঞার ফলে শনিবার থেকে আগামী ৪৮ ঘণ্টা মুম্বাইয়ে কোনো বড় জমায়েত কিংবা মিছিল করা যাবে না বলে জানিয়েছে পিটিআই। এই নিষেধাজ্ঞা অমান্য করলে ভারতীয় দন্ডবিধির ১৮৮ ধারা এবং অন্যান্য আইনি মোতাবেক শাস্তি দেওয়া হবে। সময়ের সঙ্গে পাল্লা দিয়ে ভারতে বাড়ছে ওমিক্রন আক্রান্তের সংখ্যা। শুক্রবার পর্যন্ত দেশটিতে ৩২ জনের দেহে করোনাভাইরাসের নতুন এই ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে। এদের মধ্েয সবচেয়ে বেশি ১৭ জন মুম্বাইয়ের বাসিন্দা। শুক্রবার সাড়ে তিন বছরের এক শিশুসহ ওমিক্রনে আক্রান্ত সাত আক্রান্তকে চিহ্নিত করেছে রাজ্যের স্বাস্থ্য অধিদপ্তর।

করোনাভাইরাসের ওমিক্রন রূপান্তর সংক্রমণের ঘটনা ক্রমে বেড়ে যাওয়ায় কারণে ভারতে করোনাভাইরাস মহামারির সম্ভাব্য তৃতীয় তরঙ্গের হুমকি, বড় আকার ধারণ করেছে। এরই মধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ-পূর্ব এশিয় অঞ্চলের ডিরেক্টর ডাক্তার পুনম ক্ষেত্রপাল ভারতীয়দের কোভিড-১৯ নিয়ে অসতর্ক হওয়া বা আত্মতুষ্টির বিরুদ্ধে বাড়তি সতর্ক করলেন। এনডিটিভিকে দেওয়া এক সাক্ষাতকারে, ডাক্তার পুনম ক্ষেত্রপাল জানিয়েছেন, নতুন রূপান্তর মানেই যে তা আরও খারাপ হবে, তার কোনও মানে নেই। তবে, এই রূপভেদগুলো আগেরগুলোর থেকে আরও অনিশ্চিত প্রকৃতির হবে। তিনি সতর্ক করে বলেছেন, মহামারি বিদায় নিয়েছে, এমন ভাবার কোনও কারণ নেই। এখনও মহামারির ফাঁদ পাতা রয়েছে আমাদের চারপাশে। নতুন রূপান্তরের উত্থানের পরিপ্রেক্ষিতে বিশ্বব্যাপী ফের একটি তরঙ্গ দেখা যেতে পারে। কাজেই, প্রত্যেককে অবশ্যই সতর্ক থাকতে হবে। নজরদারি, জনস্বাস্থ্য এবং সামাজিক পরিষেবা ব্যবস্থা জোরদার করতে হবে এবং দ্রæত টিকাকরণের গতি বাড়াতে হবে। সূত্র : পিটিআই, এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ