Inqilab Logo

বৃহস্পতিবার, ২৭ জুন ২০২৪, ১৩ আষাঢ় ১৪৩১, ২০ যিলহজ ১৪৪৫ হিজরী

কপ্টার দুর্ঘটনা নিয়ে আজ সংসদে বিবৃতি দেবেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৯ ডিসেম্বর, ২০২১, ১০:৪১ এএম

বিমানবাহিনীর সবচেয়ে সুরক্ষিত কপ্টার। সওয়ার ছিলেন খোদ সেনা সর্বাধিনায়ক। নীলগিরির বুকে যে এলাকায় যে সময় বিপিন রাওয়াতের কপ্টার দুর্ঘটনাটি ঘটেছে, সেসময় সেখানকার আবহাওয়াও যথেষ্টই ভাল ছিল। তাহলে কীভাবে দুর্ঘটনার কবলে পড়ল সিডিএস রাওয়াতের চপার?

এটা নিছকই দুর্ঘটনা নাকি নেপথ্যে রয়েছে কোনও অন্তর্ঘাতের তত্ত্ব? অস্ফুটে হলেও গোটা ভারতে এমন একাধিক প্রশ্ন উঠছে। যার জবাব মিলতে পারে আজই। সস্ত্রীক-জেনারেল বিপিন রাওয়াতের মৃত্যু তথা কুন্নুর দুর্ঘটনা নিয়ে আজই সংসদে বিবৃতি দেবেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

বস্তুত, বুধবার রাওয়াতের দুর্ঘটনার খবর সামনে আসার পর থেকেই বিভিন্ন মহল থেকে দুর্ঘটনার কারণ নিয়ে বিভিন্নরকম প্রশ্ন ওঠা শুরু করেছে। এ নিয়ে সেনার তরফেও এখনও স্পষ্ট কোনও বিবৃতি দেওয়া হয়নি। বিমানবাহিনী শুধু জানিয়েছেন, এই এমআই-১৭ সেনার সবচেয়ে সুরক্ষিত চপারগুলির মধ্যে অন্যতম। তাহলে, কীভাবে দুর্ঘটনা ঘটে? সে প্রশ্ন আরও জোরাল হচ্ছে। যদিও বিমানবাহিনীর জানিয়েছে, গোটা ঘটনার বিভাগীয় তদন্তের নির্দেশ দেয়া হয়েছে। ইতিমধ্যেই কুন্নুরে দুর্ঘটনাস্থলে পৌঁছেছেন বিমানবাহিনীর প্রধান ভিআর চৌধুরী।

সরকারও এখনও দুর্ঘটনার কারণ নিয়ে মুখ খোলেনি। কাল রাওয়াতের দুর্ঘটনার পর দফায় দফায় প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলেছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর সঙ্গেও কথা হয়েছে প্রধানমন্ত্রীর। রাওয়াতের মৃত্যুর খবর নিশ্চিত হতেই প্রতিরক্ষা বিষয়ক ক্যাবিনেট কমিটির জরুরি বৈঠকে বসেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেই বৈঠকে কী আলোচনা হয়েছে, সেটাও এখনও প্রকাশ্যে আসেনি। সব মিলিয়ে গোটা পরিস্থিতিই ধোঁয়াশাময়। সেই ধোঁয়াশা কিছুটা কাটতে পারে আজ সংসদে রাজনাথ সিংয়ের বিবৃতির পর।

এদিকে, আজই দিল্লিতে নিয়ে যাওয়া হবে জেনারেল বিপিন রাওয়াত ও তার স্ত্রী মধুলিকা রাওয়াতের লাশ। সরকারি সূত্রের খবর, বৃহস্পতিবার সন্ধা নাগাদ সস্ত্রীক-জেনারেল রাওয়াতের দেহ দিল্লি পৌঁছাবে। আগামিকাল অর্থাৎ শুক্রবার দিল্লির ব্রার স্কয়্যার শ্মশানে তাদের অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন করা হবে। তার আগে ১১টা থেকে দুপুর ২টা পর্যন্ত জেনারেল রাওয়াতের দিল্লির বাড়িতে রাখা হবে তার লাশ। সেখানেই তাদের শেষশ্রদ্ধা জানানো যাবে। কামরাজ মার্গে জেনারেল রাওয়াতের বাড়ি থেকে সেনার সুসজ্জিত ট্রাকে লাশ নিয়ে যাওয়া হবে ব্রার স্কয়্যার শ্মশানে। শেষযাত্রায় অংশ নিতে পারবেন সাধারণ মানুষও। সূত্র: হিন্দুস্থান টাইমস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ